ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১১:০২:৪৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের

বিলুপ্ত স্বর্ণ কুমুদ ফুল কুমিল্লায় সংরক্ষণের উদ্যোগ

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:১৮ পিএম, ৯ আগস্ট ২০২০ রবিবার

বিলুপ্ত স্বর্ণ কুমুদ ফুল

বিলুপ্ত স্বর্ণ কুমুদ ফুল

স্বর্ণ কুমুদ। নাম পড়ে মনে হতে পারে এতে স্বর্ণ আছে কিনা? স্বর্ণের মতো মূল্যবান না হলেও বেশ দুষ্প্রাপ্য এ ফুল বা ফুল গাছ। আগে দেশেও উন্মুক্ত পরিবেশে টিকে ছিলো। লোকালয় বাড়ার কারণে  ডোবা, খাল বিল ভরাট হয়ে যাওয়ায় প্রাকৃতিক পরিবেশে এখন তেমন পাওয়া যায় না এ ফুল।

কুমিল্লায় স্বর্ণ কুমুদ গাছ প্রাকৃতিকভাবে তেমন জন্মে না। কুমিল্লা গাডেনার্স সোসাইটির প্রতিষ্ঠাতা ডা. আবু নাঈম দুই বছর আগে নারায়ণগঞ্জ থেকে এই গাছের একটি চারা সংগ্রহ করেন। সে গাছ থেকেই চারা বাড়িয়ে একটি গাছ তিনি লালমাই উদ্ভিদ উদ্যানে দিয়েছেন।

ডা. আবু নাঈম বলেন, গাছটি বিলুপ্তির হাত থেকে বাঁচাতে এ প্রয়াস।

স্বর্ণ কুমুদ ফুল থেকে সামান্য ব্র্যান্ডির ঘ্রাণ আসে বলে একে Brandy bottle lily নামেও ডাকা হয়। এটি Yellow water lily নামেও পরিচিত। সাইন্টিফিক নাম Nuphar lutea.
গাছের পাতা সবুজ। লতানো কাষ্ঠল কান্ডের মতো হয় গাছটি। কান্ডসমেত মূল গাছ পানির নিচেই থাকে। পাতা এবং ফুল ভেসে থাকে উপরে। গাছটি অগভীর পরিষ্কার পানি পছন্দ করে।

কুমিল্লা সামাজিক বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মুহাম্মদ নুরুল করিম জানান, বিলুপ্ত প্রায় স্বর্ণ কুমুদ ফুল লালমাই উদ্ভিদ উদ্যানে সংরক্ষণ করা হয়েছে। এটির থেকে একাধিক গাছ জন্মানোর উদ্যোগ গ্রহণ করা হবে।