ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ২১:০৩:৩৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

বৈরী আবহাওয়ায় স্মার্টফোন সচল রাখার উপায়

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:০৫ পিএম, ৫ ডিসেম্বর ২০২১ রবিবার

ফাইল ছবি

ফাইল ছবি

ঘুর্ণিঝড়ের সময় সবচেয়ে বেশি যে সমস্যা তৈরি হয় তা হল টেলিযোগাযোগ ব্যবস্থা দুর্বল হয়ে পড়ে। ঝড়ের প্রভাবে ভেঙ্গে পড়ে একাধিক টাওয়ার। যার ফলে স্তব্ধ হয়ে পড়ে যোগাযোগ ব্যবস্থা। অন্যদিকে বিদ্যুৎ সংযোগ ব্যবস্থাও অনেকসময় ভেঙ্গে পড়ে। সেক্ষেত্রে টেলিযোগাযোগ ব্যবস্থা ঠিক থাকলেও বিদ্যুতের অভাবে ফোনে চার্জ না থাকলে যোগাযোগ করা আর সম্ভব হয় না। এই সমস্যা থেকে মুক্তি কীভাবে? 

খুব সাধারণ কিছু নিয়ম মানলেই ঝড় বা প্রবল বর্ষণেও নিজের ফোনটিকে চালু রাখতে পারবেন। জেনে নিন…

প্রযুক্তিগত দিকে অনেক উন্নতি হওয়ার ফলে বর্তমানে আগে থেকেই আবহাওয়ার খবর জানা সম্ভব হয়। সেক্ষেত্রে, ঘুর্ণিঝড় বা প্রাকতিক দুর্যোগ শুরু হওয়ার আগেই ফোনে সম্পূর্ণ চার্জ দিয়ে রাখা দরকার। প্রয়োজনে সঙ্গে একটি পাওয়ার ব্যাঙ্ক রাখা গেলে আরও ভালো। এবং সেটিও যেন সম্পূর্ণ চার্জ থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

ঝড় বা কোনও প্রাকৃতিক বিপর্যয়ের মোবাইলের 4G অপশন বন্ধ রাখুন এবং 2G চালু করুন। কারণ প্রাকৃতিক বিপর্যয়ের সময় শুধুমাত্র টেলিফোন যোগাযোগ ব্যবস্থা যাতে বজায় থাকে সেদিকে নজর দেওয়াই জরুরি। 4G ব্যবহার করলে ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। অন্যদিকে বিদ্যুৎ সংযোগ যদি দীর্ঘদিন বন্ধ থাকে তাহলে ফোন সম্পূর্ণ অকেজো হয়ে যাবে। সে কারণে এই সব ক্ষেত্রে 2G ব্যবহার করাই ভালো। যাতে বেশিদিন ফোনে চার্জ থাকে।

বর্তমানে যেহেতু প্রায় সবাই স্মার্টফোন ব্যবহার করেন তাই ফোনেই থাকে অধিকাংশ গুরুত্বপূর্ণ তথ্য। তাই কোনও প্রাক়ৃতিক দুর্যোগের আগে সেই সব গুরুত্বপূর্ণ তথ্য কোনও ক্লাউড ড্রাইভে সেভ করে রাখা উচিত। প্রাকতিক দুর্যোগের সময় কোনও কারণে ফোনটি নষ্ট হয়ে গেলে গুরুত্বপূর্ণ তথ্য যাতে পাওয়া যায় তার জন্যই এই কাজটি করা দরকার।

প্রাকৃতিক দুর্যোগের সময় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেলে আপনার বাড়িতে থাকা Wifi হটস্পটটি কাজ নাও করতে পারে। কারণ অধিকাংশ ক্ষেত্রেই রাউটার চালাতে বিদ্যুৎ প্রয়োজন হয়। তাই সেক্ষেত্রে Wifi হটস্পট সঙ্গে রাখলে বিদ্যুৎ চলে গেলেও নেট পরিষেবা চালু রাখা সম্ভব হয়।

সূত্র: এই সময়