ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ২২:৩৫:১০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

ব্রিটেনে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:৩১ পিএম, ১২ ডিসেম্বর ২০১৯ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ব্রিটেনে বৃহস্পতিবার শুরু হয়েছে দেশটির ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ নির্বাচন। পাঁচ বছরের মধ্যে তৃতীয়বারের মতো সাধারণ নির্বাচন হচ্ছে দেশটিতে।  খবর দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম বিবিসির।

স্থানীয় সময় সকাল ৭টায় ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও নর্দার্ন আয়ারল্যান্ডের ৬৫০টি নির্বাচনী আসনের পোলিং স্টেশনগুলো খুলে দেয়া হয়। রাত ১০টায় ভোটগ্রহণ শেষ হওয়ার সাথে সাথেই ভোট গণনা শুরু হবে। শুক্রবার সকালের মধ্যেই বেশির ভাগ আসনের ফলাফল ঘোষণা করা হবে।

নিউক্যাসল সেন্ট্রাল ২০১৭ সালে সর্বপ্রথম ফলাফল ঘোষণা করে। ভোটগ্রহণ শেষ হওয়ার প্রায় ১ ঘণ্টার মধ্যেই এই আসনের ফলাফল ঘোষণা করা হয়।

দেশটিতে সাধারণত ৪ বা ৫ বছর পর নির্বাচন হয়। কিন্তু, বেক্সিট কার্যকর করতে কোনো একটি দলের সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য তৃতীয়বারের মতো নির্বাচন হচ্ছে। ব্রিটেনে ১৯৭৪ সালের পর এই প্রথম শীতকালে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পাশাপাশি ১৯২৩ সালের পর এই প্রথম ডিসেম্বরে দেশটির নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

দেশটিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন নির্বাচনের মুখোমুখি হয়নি বলে মনে করা হচ্ছে। কারণ, এই নির্বাচনের ফলাফলের ওপর দেশটির ভবিষ্যতের অনেক কিছু নির্ভর করছে। ব্রেক্সিট কার্যকরের জন্য প্রায় ৩ বছর ব্রিটেনে সংসদে অচলাবস্থা বিরাজ করছিলো। এরই প্রেক্ষিতে গত ২ বছরে অনুষ্ঠিত হওয়া দ্বিতীয় নির্বাচন এটি।

এদিকে, জনসনের মধ্য-ডান রক্ষণশীল দলটি জনমত জরিপেও এগিয়ে রয়েছে। তবে বিশ্লেষকরা মনে করছেন রক্ষণশীল দল হয়তো একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না।

জনসন (৫৫) তার শেষ প্রচারণার দিনটি শুরু করেছেন উত্তর ইংল্যান্ডের ইয়র্কশ্যায়ারে। সেখানে তিনি প্রচারণায় বলেন, ব্রেক্সিট সংকট থেকে বেরুতে না পারলে আমাদের দেশের ভবিষ্যত অনিশ্চিতই থেকে যাবে। তাই ব্রেক্সিট বাস্তবায়নের সুযোগ দিন, যাতে পুরো ব্রিটেন জুড়ে সুযোগ ও সম্ভাবনা ছড়িয়ে পড়তে পারে।

অন্যদিকে, লেবার দলীয় করবিন (৭০) মিডেলবার্গের এক নির্বাচনী প্রচারণায় কথা বলেন। তিনি বৃহস্পতিবারের নির্বাচনকে এ সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন।

দ্য ব্রিটেন ইলেক্টস পরিচালিত জনমত জরিপে বলা হয়েছে, এ নির্বাচনে রক্ষণশীলা ৪৩ শতাংশ, লেবার দল ৩৩ শতাংশ, লিবারেল ডেমোক্রেটস ১৩ শতাংশ ভোট পাবে।

প্রসঙ্গত, বেক্সিট নিয়ে সৃষ্ট সংকট অবসানের লক্ষ্যে ব্রিটেনে বৃহস্পতিবারের এই সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। দেশটিতে ২০১৬ সালে এক গণভোটের মাধ্যমে জনগণ ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে মত দিলেও এখন পর্যন্ত তা বাস্তবায়ন সম্ভব হয়নি। বরং বেক্সিট ইস্যু নিয়ে দেশটিতে একের পর এক রাজনৈতিক সংকট তৈরি হয়েছে। নির্বাচনে জনসনের দল আশা করছে তারাই সরকার গঠন করবে এবং আগামী ৩১ জানুয়ারির মধ্যে তারা ব্রেক্সিট বাস্তবায়ন করতে পারবে।

-জেডসি