ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ১২:৩৯:১৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস

মালিবাগ বাজারে অগ্নিকান্ডে ক্ষতি ৫ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:৫০ পিএম, ১৮ এপ্রিল ২০১৯ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাজধানীর মালিবাগ কাঁচাবাজারে ভয়াবহ আগুনে প্রায় ৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এই দাবি করেছে মালিবাগ বাজার বণিক সমবায় সমিতি। বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টার দিকে এই বাজারে আগুন লাগার পর খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট প্রায় ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে ৬টা ৩৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে। কিন্তু তার আগেই বাজারে অধিকাংশ দোকান আগুনে পুড়ে ছাই হয়ে যায়।

মালিবাগ বাজার বণিক সমবায় সমিতির কার্যকারী কমিটির সদস্য মোহাম্মদ নুরুল হক নুরু জানান, বাজারের ২৬০টি দোকানের মধ্যে কোনটিই আর নেই। মাছ, মাংস, চাল, ডালসহ সব পুড়ে ছাই হয়ে গেছে। বাজারে থাকা গরু-ছাগলও পুড়েছে। আমাদের সমিতিতে থাকা টাকা পয়সা পুড়ে গেছে। আর প্রতিটি দোকানে কমবেশি করে নগদ অর্থ পয়সা ছিল। কোন দোকানেই প্রায় ৫০ হাজার মালামাল ছিল। তাই অন্তত ৫ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ধারণা করছি।

মালিবাগের কাঁচাবাজারের মাছ ব্যবসায়ী স্বপন জানান, কাঁচাবাজারে আগুন লাগার খবর পেয়ে এসে দেখি বাজারের পশ্চিম পাশ থেকে আগুনের ধোঁয়া বের হচ্ছে। ফায়ার সার্ভিসের গাড়ি আধা ঘন্টা পরে আসলেও পানি সংকট ছিল।

তিনি বলেন, দোকানে প্রায় ৭০ থেকে ৮০ হাজার টাকার ইলিশ মাছ ছিল। তার সব মাছ পুড়ে গেছে। তাই দিশেহারা স্বপন এখন চোখেমুখে অন্ধকার দেখছে।

ফায়ার সার্ভিসের উপ পরিচালক (অপারেশন ও মেইন্টেনেন্স) দিলীপ কুমার ঘোষ জানান, মালিবাগ কাঁচাবাজারে আগুনের ঘটনায় কোন হতাহত হয়নি। এসময় আমরা অনেককেই উদ্ধার করতে সক্ষম হই। তদন্ত ছাড়া এই মুহূর্তে ক্ষয়ক্ষতির পরিমাণ বলা যাবে না। তবে বেশ কিছু দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুন লাগার কারণ তদন্ত সাপেক্ষে বলা যাবে। এই ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হবে।

ফায়ার সার্ভিস ঢাকা জোন-৬ এর উপসহকারী পরিচালক কাজী নজমুজ্জামান জানান, আগুন লাগার পরে কিছুটা বাতাস তৈরি হওয়ার কারণে নিয়ন্ত্রণে আনতে কিছুটা সময় লেগেছে। প্রায় এক ঘন্টার চেষ্টার ফলে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। মোট ১৩টি ইউনিট কাজ করেছে।

তিনি আরও বলেন, আগুন নিয়ন্ত্রণে আমাদের কোন গাফিলতি ছিল না। আমরা বাজারের চারদিক থেকে পানি দিচ্ছিলাম। অনেক সময় এক থেকে দুই জন লাগে পানির পাইপ কানেকশন দিতে। যারা বলছে পানি ছিল না, তারা হয়তো সামনে থেকে দেখেছে। অথচ আমরা তার পিছনের অংশেই পানি দিচ্ছি। অর্থাৎ এসময় আমরা চারদিক থেকেই পানি দিয়েছি। এর দ্বারা পাশের ভবনগুলো রক্ষা করেছি।

ক্ষতিগ্রস্তের শিকার এক দোকানদার বলেন, পাশের পলিথিনের দোকান থেকে আগুনের সূত্রপাত হয় ভোর ৫টার দিকে। এরপরই অন্য দোকানে আগুন ছড়িয়ে পড়ে।

এর আগে, রাজধানীর যাত্রাবাড়ীর কাজলা কুতুবখালীতে একটি মাদ্রাসায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বুধবার (১৭ এপ্রিল) দিবাগত রাত ১২টার দিকে এ আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের নয়টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে রাত ১টা ৩২ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় বলে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়েছে।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বরত কর্মকর্তা মাহফুজ রিবেন জানান, আগুন নিয়ন্ত্রণে এসেছে। এতে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

-জেডসি