ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ৫:৪৫:২৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস

‘মুনা’ সংসদে, প্রধানমন্ত্রীকে ‘বাকের ভাইয়ের’ ধন্যবাদ

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:৪০ পিএম, ৬ মার্চ ২০১৯ বুধবার

দেশের টিভি নাটকের ইতিহাসে ব্যাপক জনপ্রিয় নাটক  ‘কোথাও কেউ নেই’। আর এ নাটকের মূল চরিত্র মুনা ও বাকের ভাই। বহুল আলোচিত এই চরিত্র দুটি বর্তমানে সাংসদ।

এই দুজনের একজন একাদশ জাতীয় সংসদের নির্বাচিত ও অন্যজন সংরক্ষিত নারী আসনের সদস্য। বলা হচ্ছে সাবেক সংস্কৃতিবিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর এবং বিনোদন জগতের নক্ষত্র সুবর্ণা মুস্তাফার কথা।

আজ বুধবার সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে বক্তব্যের শুরুতে এই নাটকের স্মৃতিচারণ করেন আসাদুজ্জামান নূর। এ সময় মুনাকে (সুবর্ণা মুস্তাফা) সংসদে আনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদও জানান বাকের ভাই (আসাদুজ্জামান নূর)।

৩০ বছর আগে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত বিপুল জনপ্রিয় ‘কোথাও কেউ নেই’ নাটকের প্রসঙ্গ তুলে আসাদুজ্জামান নূর বলেন, ‘আমি একটু ৩০ বছর পেছনে চলে যেতে চাই। আজ আমি নস্টালজিক। সেই নাটকে বাকের ভাইয়ের ফাঁসি হয়। সেই মুনা নিঃসঙ্গ নায়িকায় পরিণত হয়। 

তিনি আরো বলেন, তবে আজ মুনা আর নিঃসঙ্গ নন। তিনি আজকে এই মহান সংসদে সাড়ে তিনশ’ সংসদ সদস্যের সঙ্গে বসে আছেন। এবং সেই বাকের ভাই চরিত্রে অভিনয় করেছিলাম আমি, আপনার সামনে দাঁড়িয়ে আছি।’

এ সময় অধিবেশন কক্ষে থাকা সুবর্ণা মুস্তাফাকে হাসতে দেখা যায়।তিনি বেশ উচ্ছসিত হয়ে ওঠেন। আসাদুজ্জামান নূর এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। 

তিনি বলেন, ‘এই যে ঘটনাটি ঘটলো, হুমায়ূন আহমেদ তার নাটকে যা করতে পারেননি। আজকে বাস্তবে এটা সম্ভব হয়েছে। সেই চরিত্রে যে অভিনয় করেছেন অসাধারণ শিল্পী সুবর্ণা মুস্তাফা, আজ তিনি আমাদের সংসদ সদস্য। এবং এই সুযোগটি করে দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী। আমি আমার পক্ষ থেকে, শিল্পী সমাজের পক্ষ থেকে তাকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে চাই।’

হুমায়ূন আহমেদের লেখা ও বরকত উল্লাহের পরিচালনায় কোথাও কেউ নেই নাটকে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন সাবেক সংস্কৃতিবিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর। আর মুনা চরিত্রে অভিনয় করেন সুবর্ণা মুস্তাফা। ওই নাটকে শেষ পর্যন্ত বাকের ভাইয়ের ফাঁসি হয়। কিন্তু জনপ্রিয় ওই চরিত্রের এই পরিণতি মেনে নিতে পারেননি তখনকার অনেক দর্শক। রাস্তাঘাটে প্রতিবাদ-সমাবেশ হয়, এমনকি বাকের ভাইয়ের কুলখানিরও আয়োজন করে দর্শকমহল।