ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১৯:৪৯:২৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

যুক্তরাজ্যে নতুন বিপদ ‘ডেল্টা প্লাস’

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৪১ এএম, ২৩ অক্টোবর ২০২১ শনিবার

ফাইল ছবি

ফাইল ছবি

ডেল্টা প্লাস নামে করোনার নতুন এক ধরনের সংক্রমণের কথা জানিয়েছেন যুক্তরাজ্যের গুবেষকরা। নতুন এই ধরনের দ্রুত ছড়ানোর ক্ষমতা রয়েছে বলে জানিয়েছেন তারা। তবে দ্রুত ছড়ালেও বর্তমান টিকা এই ভ্যারিয়েন্টেও কার্যকর বলে আশ্বস্ত করেছেন বিশেষজ্ঞরা।

বিবিসি জানিয়েছে, ডেল্টা প্লাস ধরন কতটা ঝুঁকিপূর্ণ হতে পারে, তা নিয়ে গবেষণা চালাচ্ছে যুক্তরাজ্যের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা (হেলথ সিকিউরিটি এজেন্সি ইউকেএইচএসএ)। আবার ডেল্টা প্লাসে সংক্রমিত হলে গুরুতর অসুস্থতা হওয়ার কোনো আশঙ্কা আছি কিনা তারও প্রমাণ পাওয়া যায়নি।


যুক্তরাজ্যে এ পর্যন্ত করোনার ডেল্টা ধরনেই বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। তবে ডেল্টা প্লাস অথবা এওয়াই.ফোর.টু ধরনের সংক্রমণও বাড়ছে সেখানে। যুক্তরাজ্য সরকারের সাম্প্রতিক এক জরিপ বলছে, ডেল্টা প্লাসে সংক্রমণের হার ৬ শতাংশ।

বিশেষজ্ঞরা বলছেন, ডেল্টা প্লাসের বিরুদ্ধে টিকা কার্যকর না হওয়ার কোনো ঝুঁকি নেই। তবে সরকারি কর্মকর্তারা বলছেন, প্রাথমিক কিছু তথ্য–প্রমাণে দেখা গেছে, যুক্তরাজ্যে ডেল্টা ধরনের তুলনায় ডেল্টা প্লাসের সংক্রমণ বেশি বাড়তে পারে।

ইউকেএইচএসএ আরও বলছে, সাম্প্রতিক কয়েক মাসে যুক্তরাজ্যে ডেল্টা ধরনের সংক্রমণ বাড়ছে। প্রাথমিক অবস্থা পর্যবেক্ষণ করে ধারণা করা যায়, ডেল্টা তুলনায় ডেলটা প্লাসের সংক্রমণ দ্রুত ছড়াতে পারে। তবে ডেল্টা প্লাসের সংক্রমণ খুব ঝুঁকিপূর্ণ হবে বলে মনে করছেন না গবেষকরা।

বিশেষজ্ঞরা বলছেন, প্রাথমিক কিছু তথ্য–প্রমাণে দেখা গেছে, যুক্তরাজ্যে ডেল্টা ধরনের তুলনায় ডেলটা প্লাসের সংক্রমণ বেশি বাড়তে পারে। বড় ধরনের পদক্ষেপ বা চলমান ভ্যাকসিন প্রক্রিয়ায় তা রোধ করতে হবে বলে জানিয়েছেন তারা।


ইউকেএইচএসএ বলছে, সাম্প্রতিক কয়েক মাসে যুক্তরাজ্যে ডেল্টা ধরনের সংক্রমণ বাড়ছে। প্রাথমিক অবস্থা পর্যবেক্ষণ করে ধারণা করা যায়, ডেল্টার তুলনায় ডেল্টা প্লাসের সংক্রমণ দ্রুত ছড়াতে পারে। তবে ডেল্টা প্লাসের সংক্রমণ খুব ঝুঁকিপূর্ণ হবে বলে মনে করছেন না গবেষকেরা।