ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ২২:২৫:৪৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
চট্টগ্রামে আজ শুরু উইম্যান এসএমই এক্সপো হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি

রংপুরে “শিশু-বান্ধব নগর” শীর্ষক সভা

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:৪৫ পিএম, ১১ অক্টোবর ২০১৯ শুক্রবার

রংপুর সিটি কর্পোরেশন ও ইউনিসেফ বাংলাদেশ এর যৌথ অংশীদারিত্বে ‘আরবান প্রোগ্রাম’ এর অংশ হিসেবে বৃহস্পতিবার বিকেলে নগরীর সিটি ভবন মিলনায়তনে “শিশু-বান্ধব নগর” শীর্ষক এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মো. মোস্তাফিজার রহমান মোস্তফা।

সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু’র সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনিসেফ রংপুর ও রাজশাহী বিভাগীয় প্রধান নাজিবুল্লাহ হামীম।

এতে বক্তব্য রাখেন ইউনিসেফের শিক্ষা কর্মকর্তা সিফাত-ই-ইসলাম ও যোগাযোগ কর্মকর্তা মনজুর আহমেদ এবং সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এমদাদ হোসেন।

রংপুরের তিনটি স্কুলের শিক্ষার্থীরা সভায় অংশগ্রহণ করে তাদের স্বাস্থ্য, শিক্ষা, সড়ক নিরাপত্তায় ফুট ওভার ব্রিজ ও ট্রাফিক পুলিশ বাড়ানো, গ্রন্থাগারে শিশুদের সহজ প্রবেশাধিকার, শহর পরিচ্ছন্নতা, ধূমপানমুক্ত শহরসহ বাল্য বিবাহ ও শিশু শ্রম দূরীকরণে পদক্ষেপ নেয়ার লক্ষ্যে মতামত ও প্রত্যাশা তুলে ধরেন।

স্বাগত বক্তব্যে প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু সিটি কর্পোরেশনের সাথে সহযোগিতার জন্য ইউনিসেফকে ধন্যবাদ জানান।

বিশেষ অতিথি নাজিবুল্লাহ হামীম বলেন, শিশুদের জন্য শিশু-বান্ধব নগর ব্যবস্থা বা জীবন গড়ে তোলার প্রাথমিক দায়িত্ব অবশ্যই সরকারের।

একইসাথে সাথে বেসরকারি সংস্থা, প্রাইভেট সেক্টর, সুশীল সমাজ, শিক্ষা প্রতিষ্ঠান, গণমাধ্যমসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডার ছাড়াও শিশুদের ভুমিকাও অনস্বীকার্য।

তিনি বলেন, ইউনিসেফ শিশুদের জীবন মান উন্নয়নে, বিশেষত শিশুদের জন্য স্বাস্থ্য, পুষ্টি, শিক্ষা, শিশু সুরক্ষা, নিরাপদ পানি ও হাইজিন বা পরিচ্ছন্নতা নিশ্চিত করার লক্ষ্যে রংপুর সিটি কর্পোরেশনের সাথে অংশিদারিত্বে কাজ শুরু করেছে।

তিনি সুবিধাবঞ্চিত শিশুদের জন্য সরকারি-বেসরকারি প্রচেষ্টাকে আরও জোরদার করার লক্ষ্যে নাগরিকদের গঠনমূলক ভুমিকা রাখার আহবান জানান।

প্রধান অতিথি মোস্তাফিজার রহমান রংপুরের শিশু-কিশোর-কিশোরীদের বিনোদনের জন্য খেলার মাঠ তৈরিসহ শিশুদের উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে ক্রমান্বয়ে রংপুরকে শিশু বান্ধব নগর হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দেন।

একইসাথে তিনি শিশু-বান্ধব রংপুর সিটি গড়তে বিভিন্ন সরকারি-বেসরকারি উন্নয়ন সংস্থার সাথে কার্যক্রম জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন।

সভায় শিক্ষক, ডাক্তার, ব্যবসায়ী, সাংবাদিক, সাংস্কৃতিক কর্মীসহ রংপুরের বিভিন্ন স্থান থেকে আগত প্রতিনিধিবৃন্দ ও রংপুরের শিশু-কিশোর-কিশোরীসহ নাগরিকগণ শোষণ, সহিংসতা ও নিপীড়ন থেকে শিশুদেরকে নিরাপদ রাখার ওপর গুরুত্বারোপ করেন।

তারা বাল্য বিবাহসহ মাদকাসক্তি থেকে দূরে রেখে শিশুদেরকে জীবনের শুরু থেকেই সুস্বাস্থ্য ও যত্ন নিয়ে বেড়ে উঠা এবং তাদের উন্নত মানের সেবাপ্রাপ্তি নিশ্চিত করার আহবান জানান।