ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ১:৪৮:৪২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

রোকেয়া এখনও পুরোনো হননি: ওয়েবিনারে বক্তারা

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:১৮ এএম, ১০ ডিসেম্বর ২০২১ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বেগম রোকেয়ার কর্মময় জীবনের পুরোটাই নারীর অধিকার আদায়ের আন্দোলনে কেটেছে। খুব রক্ষণশীল একটা সময়ে জন্মেও তিনি বুদ্ধিমত্তা ও দৃঢ়তার সঙ্গে নারীকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ করে গেছেন। যতদিন নারীরা তাদের সব অধিকার না পাবে, ততদিন রোকেয়া পুরোনো হবেন না।

রোকেয়া দিবস উপলক্ষে সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি আয়োজিত এক ওয়েবিনারে এসব কথা বলেন বক্তারা। 

বিশ্ববিদ্যালয়ের সোশিওলজি অ্যান্ড জেন্ডার ক্লাবের উদ্যোগে আয়োজিত 'রোকেয়ার জীবন ও সাহিত্য কর্ম' শীর্ষক ওয়েবিনারটি অনুষ্ঠিত হয় ৯ ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায়। 

এতে মূল আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রোকেয়া চেয়ার অধ্যাপক ড. মুহম্মদ শামসুল আলম। স্বাগত বক্তব্য দেন সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির সোশিওলজি অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. মালেকা বেগম। শুভেচ্ছা বক্তব্য দেন রেজিস্ট্রার ইলিয়াস আহমেদ। সমাপনী বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক ড. পারভীন হাসান। অনুষ্ঠানে রোকেয়া রচনাবলী থেকে নির্বাচিত অংশ পাঠ করেন সোশিওলজি অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষার্থী জান্নাতুন্নেসা নম্র। অনুষ্ঠান সঞ্চালনা করেন একই বিভাগের শিক্ষক নাজনীন সুলতানা। ওয়েবিনারটি দীপ্ত টেলিভিশনের সহযোগিতায় ফেসবুকে সরাসরি সম্প্রচার করা হয়।

ড. মুহম্মদ শামসুল আলম বলেন, রোকেয়া সাখাওয়াত হোসেনের বিপুল খ্যাতি রয়েছে বাংলার সামাজিক ইতিহাস ও সাহিত্য সাধনায়। নারীর অধিকার আদায়ের আন্দোলনের কথা তিনি কেবল মুখে বলেননি, নিজে নিরলসভাবে কাজ করেছেন।

অধ্যাপক ড. পারভীন হাসান বলেন, রোকেয়া নারীদের পথ দেখিয়েছেন। নারীদের শিক্ষা বলতে রোকেয়া বুঝিয়েছেন নারীদের সুনাগরিক হওয়া। আমরা চেষ্টা করি আমাদের বিশ্ববিদ্যালয়ের মেয়েরা যেন সবসময় অধিকার সচেতন থাকে এবং নিজেদের যোগ্য করে গড়ে তোলে। এর মাধ্যমেই রোকেয়া জাগ্রত থাকবেন আমাদের মাঝে।

অধ্যাপক ড. মালেকা বেগম বলেন, সমাজ প্রগতির লক্ষ্যে রোকেয়া সাখাওয়াত হোসেনের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। বেগম রোকেয়ার অত্যন্ত প্রিয় ছিলেন কবি সুফিয়া কামাল। রোকেয়া তাকে 'ফুলকবি' বলে ডাকতেন।

ইলিয়াস আহমেদ বলেন, রোকেয়া খুব দীর্ঘদিন বাঁচেননি। তবে এই অল্পদিনের জীবনেও তাঁর কাজের বিশালতা অনেক। তিনি দেখিয়ে গেছেন, নারীর অধিকার আদায়ে কীভাবে কাজ করতে হবে।