ঢাকা, মঙ্গলবার ১৯, মার্চ ২০২৪ ১৭:২১:০০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
খুলনায় পৌঁছেছেন সুইডেনের রাজকন্যা মীমের বিষয়ে যে আশ্বাস দিলেন জবি উপাচার্য হিলিতে পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৫০ টাকা ভোরে গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২০ রোহিঙ্গাদের জন্য ইউএনডিপিকে যে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী গাজীপুরে সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ আরো শিশুসহ ৪ জনের মৃত্যু

রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বিরাট বোঝা: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:৩৯ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রোহিঙ্গা শরনার্থীদের দ্রুত মিয়ানমারের ফিরিয়ে নেয়ার জন্য আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বিরাট বোঝা। তাদের জন্য কক্সবাজারের স্থানীয়রা ভোগান্তিতে রয়েছে। মিয়ানমারের উচিত তাদের নাগরিকদের ফিরিয়ে নেয়া।

বৃহস্পতিবার ঢাকা সফররত যুক্তরাজ্যের সর্বদলীয় সংসদীয় কমিটির (এপিপিজি) সভাপতি অ্যান মেইনের নেতৃত্বে ইউকে কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশ (সিএফওবি) ও জনসংখ্যা, উন্নয়ন -প্রজনন স্বাস্থ্য বিষয়ক যুক্তরাজ্য এপিপিজি প্রতিনিধিদল যৌথভাবে প্রধানমন্ত্রীর সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী এই কথা বলেন। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এই বিষয়ে অবহিত করেন।

শেখ হাসিনা, বাংলাদেশ মানবিক দিকে দিয়ে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। তাদের জন্য সৃষ্ট দুর্ভোগে সহিষ্ণুতা দেখানোয় কক্সবাজারের স্থানীয়দের আন্তরিক ধন্যবাদ জানান তিনি।

প্রধানমন্ত্রী স্মরণ করেন যে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় প্রায় এক কোটি বাংলাদেশি শরণার্থী হিসেবে ভারতে আশ্রয় নিয়েছিলো।

মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিকদের আশ্রয় দিয়ে মানবিকতার নিদর্শন দেখানোর করণে বাংলাদেশের প্রশংসা করে যুক্তরাজ্যের প্রতিনিধিদলটি। তারা কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছে ও এই বিষয় নিয়ে একটি লিখিত প্রতিবেদন প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করে।

দুই বছর আগেও প্রতিনিধিদলটি রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছিলো জানিয়ে তারা বলেন, গত দুই বছরে রোহিঙ্গা শিবিরের পরিবেশের দিক থেকে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।  রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেয়ার কথা পুনরায় ব্যক্ত করেছেন তারা।

আর্থসামাজিক উন্নয়ন ও জন্মনিয়ন্ত্রণ নীতির কারণে বাংলাদেশের প্রশংসা করেছে যুক্তরাজ্য এপিপিজি প্রতিনিধিদল। তারা জানান, জন্মনিয়ন্ত্রণের জন্য ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পরে বঙ্গবন্ধুর নেয়া নীতি ছিলো খুব কার্যকর।  বাংলাদেশের জন্মনিয়ন্ত্রণের উদাহরণ যুক্তরাজ্যের অনেক প্রতিবেদনেও উল্লেখ করা হয়।

-জেডসি