ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ১৮:২০:২৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে শিব নারায়ণ দাশের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক পরলোকে জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ন মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কিলোমিটার এলাকাজুড়ে যানজট

শিশুসাহিত্য: সাহিত্য আকাদেমি পুরস্কার পাচ্ছেন নবনীতা

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:৫৫ পিএম, ১৪ জুন ২০১৯ শুক্রবার

ভারতে শিশু সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য এ বছর সাহিত্য আকাদেমি বাল পুরস্কার পেতে চলেছেন কোলকাতার সাহিত্যিক নবনীতা দেবসেন।

তার এই পুরস্কার প্রাপ্তিতে খুশির হাওয়া বাংলায়। নবনীতা দেবসেন বলেছেন– “এ খবর শুনে খুব খুশি হয়েছি। সাহিত্য আকাদেমির পক্ষ থেকে আমাকে ফোন করে জানানো হয়, এবার আমি বাল পুরস্কার পেতে চলেছি। আমার খুব আনন্দ হচ্ছে।”

নবনীতা দেবসেন ১৯৩৮ সালে দক্ষিণ কলকাতায় হিন্দুস্থান পার্কে জন্মগ্রহন করেন। তাঁর বাবা এবং মা দুজনেই ছিলেন সাহিত্য জগতের মানুষ। ছোটবেলা থেকেই তিনি লেখালিখি শুরু করেন। কবিতা, প্রবন্ধ, রম্যরচনা, ভ্রমণ কাহিনী, উপন্যাস সব ধরনের লেখাতেই তিনি পাঠকপ্রিয়তা পেয়েছেন। তাঁর লেখা বিভিন্ন ভাষায় অনুবাদ হয়েছে। সাহিত্যের জন্য পেয়েছেন বিভিন্ন পুরস্কার। তাঁর প্রথম বই ‘প্রথম প্রত্যয়’ প্রকাশিত হয় ১৯৫৯ সালে। এর পরে প্রকাশিত হয় একাধিক বই।

নবনীতা দেবসেন ছাড়াও যুব বিভাগে ‘কুন্তল ফিরে এসো’ উপন্যাসের জন্য সাহিত্য আকাদেমি যুব পুরস্কার পাচ্ছেন তরুণ নারী লেখক মৌমিতা। সাহিত্য আকাদেমির পক্ষ থেকে আজ শুক্রবার কোলকাতায় এই দুটি পুরস্কার ঘোষণা করা হয়।