ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ১৬:১১:২১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কিলোমিটার এলাকাজুড়ে যানজট তীব্র তাপপ্রবাহ, সতর্ক থাকতে মাইকিং ভারতের লোকসভা নির্বাচনের প্রথম ধাপ আজ শুরু জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই দেশ আরও উন্নত হতো টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা

শীতের যেসব সবজি উচ্চ রক্তচাপ কমাবে

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৫৪ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৯ শুক্রবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। আজকাল বয়স্কদের সাথে সাথে অনেক অপ্রাপ্ত বয়স্করাও এই রোগে আক্রান্ত হচ্ছে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস আর জীবনযাপন পদ্ধতি।

এখন শীতকাল শুরু হয়ে গেছে। বাজারে পাওয়া যাচ্ছে প্রচুর শীতকালীন সবজি। বাজারে এসব সবজির মধ্যে অনেক সবজি আছে যেগুলো উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

চলুন জানা যাক উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণকারী সবজিগুলো সম্পর্কে-

গাজর: যেসব শীতকালীন সবজি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে সেগুলোর মধ্যে গাজর অন্যতম। গাজরে বিদ্যমান পটাশিয়াম রক্তবাহী শিরা ও ধমনীর চাপ কমাতে সহায়তা করে। এটি সোডিয়ামের খারাপ প্রভাব কমায়। তাছাড়া গাজর এথেরোস্ক্লেরোসিস এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে।

বিট: উচ্চ রক্তচাপ কমাতে বিট কার্যকরী। বিটমূলের অ্যান্টি অক্সিডেন্ট রক্তচাপ এবং কলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। পাশাপাশি ভিটামিন বি স্নায়ুর কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে। বিটমূল নাইট্রিক অক্সাইড নামে একটি গ্যাস উৎপন্ন করে, যা রক্তের ভেসেল শিথিল এবং প্রসারিত করে। ফলে রক্ত প্রবাহকে আরও উন্নত হয় এবং সাময়িকভাবে রক্তচাপ কমায়।

পালং শাক: শীতকালীন পালং শাক পটাশিয়াম এবং লুটেইন সমৃদ্ধ। লুটেইন ধমনীর দেয়ালের ঘন হয়ে যাওয়াকে বাধা দেয় এবং হৃদরোগের ঝুঁকি কমায়। পালং শাকে ক্যালোরি অত্যন্ত কম থাকে। যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

মুলা: মুলাতে প্রচুর পটাশিয়াম রয়েছে। যা রক্তচাপ পরিচালনা করতে সাহায্য করে।

মেথি পাতা: মেথি পাতা এবং মেথি বীজে প্রচুর পরিমাণের ফাইবার রয়েছে।ফাইবার কোলেস্টেরল কমাতে সহায়তা করে এবং রক্তচাপের মাত্রা ঠিক রাখে।

শিম: উচ্চ রক্তচাপ কমাতে শিম উপকারী। শিমে প্রচুর পরিমাণ ম্যাগনেসিয়াম রয়েছে। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

-জেডসি