ঢাকা, বৃহস্পতিবার ১৮, এপ্রিল ২০২৪ ২৩:৪৮:৩৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই দেশ আরও উন্নত হতো টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা নান্দাইলে নারী শ্রমিককে কুপিয়ে হত্যা তীব্র গরমে জনজীবনে দুর্ভোগ, বাড়ছে জ্বর-ডায়রিয়া কারাগার থেকে সরিয়ে গৃহবন্দী অবস্থায় সুচি কৃষকরাই অর্থনীতির মূল শক্তি: স্পিকার মধ্যপ্রাচ্যের দিকে নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

সরকারি ব্যয়ে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে: স্পিকার

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:৩৬ পিএম, ১৭ নভেম্বর ২০১৯ রবিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অর্থনৈতিক স্থিতিশীলতার পাশাপাশি গণতন্ত্র শক্তিশালী করতে সরকারি ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, জনগণের কাছে দায়বদ্ধ থেকে সরকারী অর্থ ব্যয় করার ক্ষেত্রে অধিকতর সতর্কের পাশাপাশি সচেতন হলে প্রকল্প ব্যয় হ্রাস পায় ও অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত হয়।

রবিবার (১৭ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে বিশ্ব ব্যাংক বাংলাদেশ আয়োজিত প্রমোটিং একাউন্টেবেলিটি এ্যান্ড ইন্টেগ্রেটি ইন গভর্নমেন্ট স্পেন্ডিং শীর্ষক সাউথ এশিয়া একাউন্টেবেলিটি রাউন্ডটেবিল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এই কথা বলেন।

স্পিকার বলেন, পিএ কমিটি, সিএজি ও দুদকসহ সংশ্লিষ্ট সংস্থাকে আরো শক্তিশালী করার মাধ্যমে সরকারী অর্থের অপচয় রোধ করা সম্ভব। এই ক্ষেত্রে সংশ্লিষ্ট আইনের প্রয়োজনীয় সংশোধনসহ দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ ও সংসদ সদস্যদের সঙ্গে বিশেষজ্ঞদের মতবিনিময় করতে হবে।

শিরীন শারমিন চৌধুরী বলেন, সরকারী অর্থের ব্যবস্থাপনা আর ব্যয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সরকারের দায়িত্ব। সরকারের সব কাজে স্বচ্ছতার প্রতিফলন ঘটানোর জন্য সততা ও দায়িত্বশীলতার বিকল্প নেই। এই প্রক্রিয়ায় অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিতকরণ করার মাধ্যমে শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব।

স্পিকার বলেন, বাংলাদেশের সরকারী ব্যয়ের স্বচ্ছতা, জবাবদিহিতা, দায়িত্বশীলতা ও সততা নিশ্চিত করার জন্য জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত কমিটি (পিএ), বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের অফিস কাজ করছে। জাতীয় সংসদের পিএ কমিটি সরকারের কার্যক্রম তদারকি করার মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করে থাকে। পাশাপাশি সরকারী ব্যয় সম্পর্কিত সিএজি রিপোর্ট পরীক্ষাও করে।  এক্ষেত্রে পিএ কমিটির সুপারিশসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ডানডান চেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী; দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ ও ভারতের সিএজি ও ডিরেক্টর জেনারেল সুনীল শ্রীকৃষ্ণ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- একাদশ জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মোঃ রুস্তম আলী ফরাজী; অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি মোঃ আব্দুস শহীদ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা।

-জেডসি