ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৪:১৬:৩৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

সারা দেশে বেড়েই চলেছে নিত্যপণ্যের দাম

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:০০ পিএম, ৯ আগস্ট ২০২২ মঙ্গলবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জ্বালানি তেলের দাম বৃদ্ধির বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে জনজীবনে। কাঁচা বাজার থেকে শুরু করে মাছ-মাংস ও নিত্যপণ্যের দাম বেড়েই চলেছে। মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষ হাঁসফাঁস করছে। পরিবার-পরিজন নিয়ে চরম সমস্যার মধ্যে পড়েছেন তারা। আমদানি করা নিত্যপণ্যের দামও বাড়িয়ে দিয়েছেন দোকানিরা। তারা বলছেন, পরিবহণ মালিকরা বন্ধ রাখছেন যানবাহন, পণ্য নিয়ে ট্রাক কম আসছে। তাই সরবরাহ কমে বাড়ছে দাম।

তবে সাধারণ মানুষের দাবি ট্রাক কম আসার বিষয়টিকে অজুহাত হিসাবে দেখাচ্ছেন দোকানদাররা। এদিকে, জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি ও শাহবাগে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মশাল মিছিল এবং সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো। 

খুলনা: খুলনার বাজারে সব ধরনের চালের দাম বেড়েছে কেজি প্রতি ২ থেকে ৩ টাকা। সয়াবিন তেলের দাম বেড়েছে ১০ টাকা। খুচরা চাল বিক্রেতাররা বলছেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর চাহিদা অনুযায়ী চাল বিক্রি করছে না আড়তদাররা। এতে চালের দাম কেজিতে ২-৩ টাকা করে বেড়েছে। চালের দাম বাড়ার কারণ হিসাবে খুলনা ধান-চাল বণিক সমিতির সভাপতি মুনীর উদ্দিন বলেন, দাম না বাড়িয়ে উপায় নেই। আগে যে ট্রাক ভাড়া ছিল এক হাজার টাকা এখন তা বেড়ে দাঁড়িয়েছে ১৪শ টাকা। নিয়মিত বাজার করা মনোয়ারা বেগম বলেন, সংসারের কোন খাতে কত ব্যয় যারা বাজার করে তারাই জানে। গত দুদিনে চাল, ডাল, তেলসহ নিত্যপণ্যের সব কিছুরই দাম কেজিপ্রতি ২-৫ টাকা হারে বেড়েছে। এছাড়া কাঁচা বাজারে সব ধরনের শাকসবজি ও মাছের দাম বেড়েছে পণ্যভেদে গড়ে ৫-৮০ টাকা।

রাজশাহী : রাজশাহী মহানগরীর লক্ষ্মীপুর এলাকার চা বিক্রেতা আমিরুল ইসলাম বলেছেন, লিটারে কেরোসিনের দাম ৩৪ টাকা বেড়েছে। অথচ চায়ের দাম কাপপ্রতি ৫ থেকে ৭ টাকা করাতে সাধারণ মানুষ বিরক্ত হচ্ছেন। মহানগরীর লক্ষ্মীপুরের আইয়ুব আলী বলেছেন, স্কুলে যাতায়াতের জন্য আমি অকটেনচালিত একটি মোটরসাইকেল ব্যবহার করি। প্রতিলিটার অকটেনে দাম বেড়েছে ৪৬-৪৭ টাকা। এখন প্রতিমাসে স্কুলে যাতায়াত বাবদ বাড়তি দেড় হাজার টাকা ব্যয় করতে হবে। যে হারে জ্বালানির মূল্য বেড়েছে, বাসভাড়া বেড়েছে তার চেয়ে বেশি হারে। ক্ষেত্রবিশেষে বাস ভাড়া বেড়েছে দ্বিগুণ হারে। রাজশাহী থেকে দূরপাল্লার সব বাসে বর্ধিত বাস ভাড়ার চাপে যাত্রীদের নাভিশ্বাস উঠছে যাত্রীদের। চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

রাবি : প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো রোববার রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের আমতলা থেকে মশাল মিছিল বের করে। ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে শহিদ বুদ্ধিজীবী চত্বরে সমাবেশে মিলিত হয়। রাবি শাখা ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক রাকিব হাসানের সঞ্চালনায় সমাবেশে রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, তেলের দামসহ অন্য দ্রব্যের দাম যেভাবে বাড়ানো হচ্ছে এটা জনগণের ওপর এক ধরনের জুলুম।

যশোর : যশোর শহরে চাল, চিনিসহ বেশ কিছু নিত্যপণ্যের দাম বাড়তে শুরু করেছে। বেশ কিছু সবজির দাম চড়া। বড় বাজারের ব্যবসায়ী শিবু সাহা বলেন, চালের দাম কেজিতে ১-২ টাকা বেড়েছে। চিনির দামও মণে ৫০ টাকা বেড়েছে। অন্য পণ্য আগের দামেই বিক্রি হচ্ছে। তবে কতদিন দাম স্থিতিশীল থাকবে, সেটি অনিশ্চিত। আরেক ব্যবসায়ী মাধব সাহা বলেন, আগের দামে কেনা পণ্য বিক্রি করছি। এজন্য দাম বাড়েনি। নতুন করে পণ্য কেনার পর বোঝা যাবে, কোন পণ্যের কত দাম বাড়তে পারে।

যশোর জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আরিফ চাকলাদার বলেন, সরকার নির্ধারিত ভাড়া আদায় করা হচ্ছে। বাড়তি ভাড়া আদায়ের সুযোগ নেই। তেলের দাম সমন্বয় করতে গিয়ে বাস ভাড়া বাড়াতে হয়েছে।

বরিশাল : বরিশালে কাঁচা বাজারে অস্থিরতা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। একইভাবে নিত্য পণ্যেও পড়েছে প্রভাব। প্রায় প্রতিটি দ্রব্যের দাম ৩ দিনের ব্যবধানে ১ থেকে ৫ টাকা পর্যন্ত বেড়েছে। এক সপ্তাহ আগে যে কাঁচা মরিচ ছিল ১৫০ টাকা, তা বেড়ে এখন ১৯০ থেকে ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। একইভাবে ৪০ টাকা কেজির করোলা এখন ৫০ থেকে ৫৫ টাকা, ৭০ টাকা কেজির টমেটো এখন ৮০ থেকে ৯০ টাকা, ১৫ টাকা কেজির মিষ্টি কুমড়া এখন ২০ থেকে ২৫ টাকা, ১২ টাকা পটোল এখন ২০ থেকে ২৫ টাকা, ৩০ টাকা কেজির শসা এখন ৪০ টাকা, ৬-৭ টাকা কেজির পেঁপে এখন ১২ থেকে ১৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মো. বেলাল আহমেদ বলেন, সরকারের উচিত অবিলম্বে সাধারণ সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির পাশাপাশি নিম্ন আয়ের মানুষের জন্য সর্বাত্মক রেশনিং ব্যবস্থা চালু ও টিসিবির কার্যক্রম জোরদার করা।

গাইবান্ধা : বাংলাদেশ ক্ষেতমজুর ও কৃষক সংগঠন গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে শহরের ১নং রেলগেট থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আসাদুজ্জামান মার্কেটের সামনে এসে সমাবেশে মিলিত হয়। সংগঠনের সভাপতি কৃষক নেতা কমরেড গোলাম সাদেক লেবুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) জেলা শাখার আহ্বায়ক কমরেড আহসানুল হাবিব সাঈদ, বাংলাদেশ ক্ষেতমজুর ও কৃষক সংগঠনের সাধারণ সম্পাদক মাহাবুর রহমান খোকা, নিলুফার ইয়াসমিন শিল্পী, অতুল চন্দ্র প্রমুখ।

ময়মনসিংহ : ময়মনসিংহে পেঁয়াজের দাম প্রতি কেজিতে পাঁচ টাকা বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ৪০ টাকায়। প্রতি কেজি কাঁচা মরিচ সোমবার ২১০ টাকা কেজিতে বিক্রি হয়েছে। চিনি কেজিতে ৪ টাকা বৃদ্ধি পেয়ে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। ডিপ্লোমাসহ সব ধরনের গুঁড়া দুধের দাম বৃদ্ধি পেয়েছে। সব কোম্পানির পাঁচশ গ্রামের গুঁড়া দুধ ৩০ টাকা বৃদ্ধি পেয়ে ৩৯০ টাকায় বিক্রি হচ্ছে।

ফরিদপুর : ফরিদপুরে পরিবহণ ভাড়া বৃদ্ধির সঙ্গে সঙ্গে নিত্যপণ্যসহ শাকসবজি, ফলমূলের দাম বাড়তে শুরু করেছে। যে সব পণ্যের দাম এখনো বাড়েনি তা শিগগির বাড়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। পটোল, ঢেঁড়স ও বেগুনসহ প্রায় সবজিতেই কেজিতে ৩ টাকা থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে। পেঁয়াজ কেজিতে ২ টাকা বেড়েছে। পেয়ারা, কলা, ডাবসহ সব ধরনের ফলের দাম বেড়েছে।