ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ৬:৫১:০৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই দেশ আরও উন্নত হতো টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা নান্দাইলে নারী শ্রমিককে কুপিয়ে হত্যা তীব্র গরমে জনজীবনে দুর্ভোগ, বাড়ছে জ্বর-ডায়রিয়া কারাগার থেকে সরিয়ে গৃহবন্দী অবস্থায় সুচি কৃষকরাই অর্থনীতির মূল শক্তি: স্পিকার মধ্যপ্রাচ্যের দিকে নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

সু চির ‘নৈতিক অবক্ষয়’ দেখে দুঃখ পেয়েছি: পররাষ্ট্রমন্ত্রী

বাসস | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:৪৩ পিএম, ১১ ডিসেম্বর ২০১৯ বুধবার

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, মিয়ানমারের নেতা অং সান সু চি’র নৈতিক অবক্ষয় দেখে দুঃখ পেয়েছি। এক সময় যিনি গণতন্ত্র ও মানবাধিকারের আইকন ছিলেন তিনিই গণহত্যার পক্ষে সাফাই গাইতে হেগ গেছেন।
আজ বুধবার পররাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ে সংবাদকর্মীদের বলেন, শান্তিতে নোবেল বিজয়ী অং সান সুচি যিনি গণতন্ত্র ও মানবাধিকারের আইকন ছিলেন, তিনিই মিয়ানমারের সামরিক নেতৃত্বাধীন গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক বিচারিক আদালতের (আইসিজে) শুনানিতে কাঠগড়ায় দাঁড়িয়েছেন। তার নৈতিক অবক্ষয় দেখে আমি দুঃখ পেয়েছি।
মোমেন জানান, কয়েক বছর আগে মিয়ানমারের সামরিক শাসকদের কারাগারে থাকা সুচির মুক্তি দাবিতে তিনি নিজেও বেশ কয়েকটি সড়কে বিক্ষোভ সমাবেশে যোগ দিয়েছিলেন।অথচ আজ সময়ের সাথে-সাথে তিনিই গণহত্যার পক্ষে সাফাই গাইতে হেগের আদালতে হাজির হয়েছেন।
জাপানী রাষ্ট্রদূত ইতো নওকি ও মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলারের সঙ্গে পরপর দু’টি বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন।
মোমেন বলেন, ‘আমি আশাকরি তিনি (সুচি) তার অর্ন্তদৃষ্টি ফিরে পাবেন (মানবাধিকারের পক্ষে দাঁড়ানোর জন্য)।
মোমেন বলেন, মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার এই অভিযোগ আনায় গাম্বিয়া অত্যন্ত প্রশংসার দাবিদার, আইসিজেতে ‘এই মামলা নিয়ে গাম্বিয়ার মতো একটি দেশ এগিয়ে এসেছে বলে আমরা তাদেরকে নিয়ে গর্ববোধ করি।’ তিনি বলেন, ‘গতকালের শুনানিতে মিয়ানমারের নৃশংসতার বিরুদ্ধে গাম্বিয়ার বক্তব্য ভালো হয়েছে।’