ঢাকা, বৃহস্পতিবার ১৮, এপ্রিল ২০২৪ ১৩:৫২:২৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই দেশ আরও উন্নত হতো টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা নান্দাইলে নারী শ্রমিককে কুপিয়ে হত্যা তীব্র গরমে জনজীবনে দুর্ভোগ, বাড়ছে জ্বর-ডায়রিয়া কারাগার থেকে সরিয়ে গৃহবন্দী অবস্থায় সুচি কৃষকরাই অর্থনীতির মূল শক্তি: স্পিকার মধ্যপ্রাচ্যের দিকে নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

২৯ বছর বয়সে বুকার জিতলেন ডাচ নারী লুকাস রিনভেল্ড

ডেস্ক রিপোর্ট | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:০৭ পিএম, ২৭ আগস্ট ২০২০ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

বিশ্ব সাহিত্যের অন্যতম মর্যাদাসম্পন্ন বুকার পুরস্কার জিতেছেন ২৯ বছর বয়সী ডাচ নারী মার্কি লুকাস রিনভেল্ড। মাতৃভাষায় লেখা উপন্যাস ‘দ্যা ডিসকমফর্ট অফ ইভিনিং’ সাহিত্যের জন্য ২০২০ সালের এই নোবেল জিতে নিয়েছেন তিনি। খবর গার্ডিয়ানের।

বিশ্বের তরুণ বুকারজয়ী তিনি। ২৯ বছর বয়সে তার পুরস্কারপ্রাপ্তি আলোড়ন তুলে দিয়েছে গোটা বিশ্বে। প্রথম ডাচ ঔপন্যাসিক হিসেবে এই পুরস্কার পাচ্ছেন তিনি। এই বইটি ইংরেজিতে অনুবাদ করেছেন মাইকেল হাচিসন নামক এক অনুবাদক। এই পুরস্কারের ভাগীদার তিনিও।

‘দ্যা ডিসকমফর্ট অফ ইভিনিং’ বইটির কেন্দ্রীয় চরিত্র একটি দশ বছরের বালিকা যার নাম জশ। ভাই ম্যাথিস আইসস্কেটিংয়ে নিয়ে যায়নি বলে তার ওপর রাগ করে। রীতিমতো শাপশাপান্তও করে। তার কথা ফলেও যায়। সেই দিনই মৃত্যু হয় ম্যাথিসের। ঘটনার অভিঘাতে পঙ্গু হয়ে যায় জশের বাবা-মা। গোটা উপন্যাসটি আবর্তিত হয় তার পরবর্তী বিষাদ ও মানসিক টানাপোড়েনকে ঘিরেই।

রিনভেল্ড একটি ডেইরি ফার্মে চাকরি করেন। নিজেও অল্পবয়সে ভাইকে হারিয়েছেন। সেই বিষাদের ছায়াতেই এই উপন্যাস নির্মিত। এদিন বিচারকদের প্রধান টেড হডকিনসন বলেন, ‘ব্যতিক্রমী বিষয়, অবিশ্বাস্য প্রেক্ষাপটে নির্মিত এই উপন্যাস আমাদের এই রিক্ত বাস্তব থেক ক্রমেই অনতিক্রম্য সময় রেখায় নিয়ে যায়।’

এ বছর বুকারের জন্য ৩০টি ভাষার মোট ১২৪টি বই বেছে নেওয়া হয়েছিল। মূল বিজেতা অর্থাৎ রিনভেল্ড ও হ্যাচিসন যৌথ ভাবে ৫০ হাজার ইউরো পাচ্ছেন।

-জেডসি