ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১০:৪৪:১৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের

আত্মহত্যায় ব্যর্থ হলে শাস্তি কী

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪.কম

আপডেট: ০৫:২১ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৭ বুধবার

কোনো নারী বা পুরুষ ভিন্ন কারনে আত্মহত্যার চেষ্টা করলে অথবা আত্মহত্যায় ব্যর্থ হলে শাস্তি ভোগ করতে হবে। কেননা বাংলাদেশ দণ্ডবিধি অনুযায়ী আত্মহত্যার চেষ্টা করা একটি অপরাধের শামিল। এমন ধরনের ঘটনা সম্পর্কে হয়তো জানে না। কিন্তু আত্মহত্যায় ব্যর্থ হলে কী শাস্তি রয়েছে তা নিয়ে আলোকপাত করা হলো।

আমাদের দেশে আত্মহত্যার চেষ্টার অভিযোগে মামলা করা হয়, এমনটি খুবই কম শোনা যায়। আইনটি পুঁথিপুস্তকে থাকলেও বাস্তবে এটি ব্যবহার করা হয় না।

বাংলাদেশে প্রচলিত আইনে আত্মহত্যাকে কোনো অপরাধ হিসেবে ঘোষণা করা হয়নি। তবে আত্মহত্যার চেষ্টাকে অপরাধ হিসেবে ঘোষণা করা হয়েছে।

প্রকৃতপক্ষে আত্মহত্যাকে নিরুৎসাহিত করতে এ আইন করা হয়েছে। দণ্ডবিধির ৩০৯ ধারায় আত্মহত্যার চেষ্টা করলে শাস্তির বিধানের কথা বলা হয়েছে।

আত্মহত্যায় ব্যর্থ হলে শাস্তি

দণ্ডবিধির ৩০৯ ধারায় বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি আত্মহত্যা করার উদ্যোগ নেয় বা আত্মহত্যার উদ্দেশে কোনো কাজ করে, সে ব্যক্তি এক বছরের কারাদণ্ড ভোগ করবে।

লেখক : আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট

/ এনটিভি