ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ২:২৫:১৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

ট্রেনে চড়ে গরু এলো ঢাকায়

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৪২ পিএম, ১৮ জুলাই ২০২১ রবিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আম ও সবজি পরিবহনের পর এবার ঈদুল আজহায় পশু পরিবহন করছে বাংলাদেশ রেলওয়ে। এরই মধ্যে ৯০০ কোরবানির পশু নিয়ে ৩টি স্পেশাল ট্রেন ঢাকায় পৌঁছেছে।

মহামারি করোনাভাইরাস সংক্রমণের প্রকোপে এ বছর কোরবানির পশুর হাট বসেছে কিছুটা বিলম্বে। আর শেষ সময়ে খামারি ও ব্যবসায়ীদের সহায়তায় বিশেষ ‘ক্যাটল স্পেশাল ট্রেন’ পরিচালনা করছে বাংলাদেশ রেলওয়ে। ঈদুল আজহায় প্রান্তিক খামারিদের উদ্দীপ্ত করতে এবং কোরবানির পশু সহজে ভোক্তাদের কাছে পৌঁছে দিতে স্বল্প মূল্যে পশু পরিবহনে ক্যাটল ট্রেন চালু করেছে রেলওয়ে। এই ট্রেনে দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চল থেকে রাজধানীতে কোরবানির পশু আনা যাবে। রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, প্রয়োজনে আরও ‘ক্যাটল স্পেশাল ট্রেন’ পরিচালনা করা হবে।

আজ রোববার (১৮ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে সবশেষ ক্যাটল স্পেশাল ট্রেনটি কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছায়। জামালপুরের দেওয়ানগঞ্জ স্টেশন থেকে গতকাল বিকেল সাড়ে ৩টায় ৪০০ গরু নিয়ে ঢাকার উদ্দেশে রওনা দেয় ট্রেনটি।

এছাড়াও আজ ভোরের দিকে চাঁপাইনবাবগঞ্জ থেকে ক্যাটল স্পেশাল ট্রেন কমলাপুরে এসে পৌঁছায়। সেই ট্রেনে ১০০টি গরু ছিল। আর গতকাল বিকেল ৩টায় দেওয়ানগঞ্জ থেকে আরেকটি ক্যাটল ট্রেন এসে কমলাপুরে পৌঁছায়। সেটিতেও ৪০০ গরু আনা হয়েছে। সবমিলিয়ে এখন পর্যন্ত ট্রেনে ৯০০ গরু ঢাকায় এসে পৌঁছেছে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, একটি ট্রেনে সর্বোচ্চ ৪০০টি পর্যন্ত পশু পরিবহন করা যাচ্ছে। এর পাশাপাশি খুলনা থেকেও ঢাকায় পশু পরিবহনের জন্য ব্যবস্থা রাখা হয়েছে। ব্যবসায়ীদের আগ্রহ থাকলে সেখান থেকেও স্পেশাল ট্রেন চালানো হবে।

কমলাপুর স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার বলেন, গতকাল থেকে আজ পর্যন্ত ৩টি বিশেষ কাটার ট্রেনে গরু আনা হয়েছে। এই ৩টি ট্রেনে মোট ৯০০টি গরু এসেছে।

এর আগে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে গত বারের মতো এবারও বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন স্টেশন হতে “ক্যাটল স্পেশাল” ট্রেনের মাধ্যমে কোরবানির পশু ঢাকা স্টেশন পর্যন্ত পরিবহনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এরমধ্যে দেওয়ানগঞ্জ বাজার, ইসলামপুর বাজার, মেলান্দহ বাজার, জামালপুর, দুরমুট, ময়মনসিংহ ইত্যাদি স্টেশন রয়েছে। পশু ব্যবসায়ীরা তাদের কোরবানির পশু নিরাপদে স্বল্প খরচে এবং স্বল্প সময়ে ঢাকা স্টেশনের নিকটবর্তী গোপীবাগ (কমলাপুর), শাহজাহানপুর, মুগদা পশুর হাটে নিশ্চিন্তে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ রেলওয়ের পশুবাহী ‘ক্যাটল স্পেশাল ট্রেন সার্ভিসের’ সেবা গ্রহণ করতে পারবেন।


-জেডসি