ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৪:১২:০৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

পৃথ্বীর স্বপ্ন ও তার ‘প্রিয় ভোজ’

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:৫৮ পিএম, ২২ নভেম্বর ২০২১ সোমবার

ফাইল ছবি

ফাইল ছবি

পৃথ্বী ভৌমিক কুমিল্লা জেলার মেয়ে, ই-কমার্স ব্যবসায় ফেসবুক পেজ ‘প্রিয় ভোজ’ নিয়েই তার পথ চলা। পৃথ্বী বাবা মা’র চার সন্তানের মধ্যে দ্বিতীয়। জন্ম, বেড়ে ওঠা ও পড়াশোনা সবকিছুই ঢাকাতে। কবি নজরুল সরকারি কলেজ থেকে ২০২০ সালে ডিগ্রি শেষ করেছেন তিনি। 

মধ্যবিত্ত পরিবারের মেয়ে হয়ে তিনি সবসময় চেয়েছেন পরিবারকে সাপোর্ট করতে। তাই পড়ালেখার পাশাপাশি ছাত্র-ছাত্রী পড়ানো ও সিজি কর্পোরেশন অনলাইন শপে তিন বছর চাকরি করেছেন। ২০১৯ সালে চাকরি ছেড়ে একটা কিন্ডারগার্টেন স্কুলে শিক্ষকতা করেন। 

পৃথ্বী নিজের ব্যবসার কথা বলতে গিয়ে বলেন, ২০২০ সালে মার্চে যখন মহামারি করোনায় সারা দেশে লকডাউন দেওয়া হয়, তখন আমার স্কুলের জব ও ছাত্র-ছাত্রীর টিউশন বন্ধ হয়ে যায়। পরিবারের সাহায্য করার জন্য আমি অন্য কোন কিছু  করার চিন্তা করছিলাম। ঠিক তখন মে মাসের ২১ তারিখ আমি ফেসবুক গ্রুপ উইতে (উইমেন অ্যান্ড ই- কমার্স ফোরাম) যুক্ত হই। গ্রুপে সব মেয়েদের জীবনের গল্প পড়ে এবং তাদের নতুন নতুন উদ্যোগ দেখে অনেক বেশি অনুপ্রেরণা পেয়েছি।  

পরবর্তীতে আমার দিদি মল্লিকা সাহার সঙ্গে পরামর্শ করে ২০২০ সালে জুনের ৩০ তারিখ নিজের পেজ ‘প্রিয় ভোজ’ ওপেন করি। 

তিনি বলেন, আমি ছোট থেকে বাসায় রান্না ও সবজি কাটাকাটি করতে ভালো পারতাম, তাই আমি পেজে রেডি টু কুক ভেজিটেবল ও হোম মেড আটার রুটি পরোটা নিয়ে কাজ শুরু করলাম। জুনের ৩০ তারিখ আমি প্রথম অর্ডার পাই। মাত্র ৫০০ টাকার সবজি ও ২০০ টাকার ব্যাগ নিয়ে আমি ব্যবসা শুরু করি। প্রথম অর্ডারে এক ক্রেতা ১৭ রকমের সবজি অর্ডার করে। বাবাকে নিয়ে বাজার থেকে সবজি এনে, ফ্রেশ করে, প্রসেসিং করেছিলাম। ১৭ রকমের সবজি, তখন ছিল পুরো লকডাউন তারপরও বাবাকে সঙ্গে নিয়ে পুরান ঢাকা থেকে গুলশানে গিয়েছিলাম ডেলিভারি করতে। 

এখানে একটা কথা না বললেই নয়, তা হলো এই কাজে পরিবার আমাকে অনেক বেশি সাপোর্ট করেছেন। তাদের সাপোর্টের জন্য আমি এখন আমার কাজকে এগিয়ে নিয়ে যেতে পারছি। 

পৃথ্বীর আইটেম- হোম মেড সাদা আটার রুটি ও পরোটা, লাল আটার রুটি, পরোটা এবং রেডি টু ভেজিটেবল। তার পেজের নিয়মিত ক্রেতাদের তালিকায় রয়েছেন তারাই, যারা হোমমেড খাবার পছন্দ করেন।  

পৃথ্বি মনে করেন, প্রতিটা মানুষের নিজস্ব একটা জায়গা তৈরি করা প্রয়োজন। লেখাপড়ার পাশাপাশি নিজের আলাদা একটা জায়গা মানুষকে তার স্বপ্ন পূরণে অনেক সাহায্য করে।  নিজের ভেতরের সৃজনীশক্তিকে কাজে লাগিয়ে নতুন কিছু সৃষ্টি করার নামই উদ্যোক্তা। 

আমাদের দেশ বিশ্বের অন্যান্য দেশের মতো আরও উন্নত করতে চাইলে সবার আগে মানুষের চিন্তাধারার পরিবর্তন আনা প্রয়োজন।  মানুষ এখন ঘরোয়া খাবার বেশি পছন্দ করে। তাই পৃথ্বির স্বপ্ন, তার ‘প্রিয় ভোজ’  পেজ একদিন অনেক দূর পৌঁছবে।সবার কাছে পরিচিত হবে। ভবিষ্যতে তিনি তার উদ্যোগকে আরও সুন্দরভাবে পরিচালনা করতে চান এবং তার পেজে নতুন নতুন পণ্য যুক্ত করে মানুষের উপকারে আসতে চান। পরিবারের সকলের ভালোবাসা ও নিজের ধৈর্য দিয়ে তিনি সবসময় এভাবেই পরিশ্রম করে যেতে চান৷