ঢাকা, শুক্রবার ২১, জানুয়ারি ২০২২ ১৪:১৫:২৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
অর্ধেক লোকবলে চলবে অফিস আদালত : স্বাস্থ্যমন্ত্রী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ ঘোষণা রাজধানীর বাজারে সবজির দাম বেড়েছে আরেক দফা করোনায় বিশ্বে আরও প্রায় ৯ হাজার মৃত্যু, শনাক্ত সাড়ে ৩৪ লাখ যাত্রাবাড়ীতে সড়ক দূর্ঘটনায় এক নারীসহ প্রাণ গেল ৩ জনের

মজাদার ফুলকপির বিরিয়ানি

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১৯ পিএম, ২৯ নভেম্বর ২০২১ সোমবার

ফাইল ছবি

ফাইল ছবি

শীত আসলেই বাজারে পাওয়া যায় নানা ধরনের সবজি। এর মধ্যে অন্যতম ফুলকপি। আর এই সবজি খেতে সবাই পছন্দ করেন। এটি স্বাদে ও পুষ্টিতে অনন্য। নানা উপায়ে ফুলকপির বাহারি পদ তৈরি করা যায়। মাছ বা মাংস দিয়েতো ফুলকপি রান্না করে খেয়েই থাকেন! তবে কখনো কি ফুলকপির বিরিয়ানি খেয়েছেন! দারুন স্বাদের এই বিরিয়ানি তৈরি করাও বেশ সহজ।

চলুন জেনে নেয়া যাক রেসিপিটি সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণ-

১. ফুলকপির টুকরো ৬০০ গ্রাম

২. বাসমতি চাল ৬০০ গ্রাম

৩. পেঁয়াজ কুচি দের কাপ

৪. ভাজা পেঁয়াজ আধা কাপ

৫. আদা বাটা ১ চা চামচ

৬. রসুন বাটা ১ চা চামচ

৭. জিরা বাটা ২ চা চামচ

৮. হলুদ গুঁড়া সামান্য

৯. মরিচের গুঁড়া হাফ চা চামচ

১০. এলাচ ৩টি

১১. দারুচিনি ৩টি

১২. কেওড়া জল সামান্য

১৩. কাঁচা মরিচ ৫টি

১৪. তেল ৪-৫ টেবিল চামচ

১৫. লবণ স্বাদমতো
প্রস্তুত পদ্ধতি: প্রথমে প্যানে তেল গরম করে গরম মসলা ও পেঁয়াজ বাদামি করে ভেজে নিন। এবার কড়াইতে সব মসলা দিয়ে ভালো করে ফুলকপিগুলো কষিয়ে নিন। এবার অল্প পানি দিয়ে আধা সেদ্ধ করে আলাদা বাটিতে তুলে রাখুন। এরপর আগে থেকেই ভিজিয়ে পানি ঝরিয়ে রাখা চালগুলো ভেজে নিন। চাল আগে থেকে ধুয়ে অন্তত আধা ঘণ্টা ভিজিয়ে রাখতে পারলে ভালো। চাল আর মসলা একসঙ্গে মিশে গেলে এরপর পরিমাণমতো গরম পানি দিন। পানি ফুটলে আধা সেদ্ধ করা ফুলকপি মিশিয়ে দিন। এরপর কয়েকটি কাঁচা মরিচ দিয়ে হালকা আঁচে ঢেকে দিন। বিরিয়ানি হয়ে এলে উপর থেকে বেরেস্তা ও কেওড়া জল দিয়ে ১০ মিনিট দমে রাখুন। এরপর গরম গরম পরিবেশন করুন দারুন স্বাদের ফুলকপির বিরিয়ানি।