ঢাকা, শনিবার ২৭, নভেম্বর ২০২১ ১৯:৪০:৩২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
পঞ্চম ধাপে ৭০৭ ইউপি নির্বাচন ৫ জানুয়ারি ওরা গুলি করে মারতে পারত, তাহলে এত কষ্ট হতো না : আবরারের মা লঘুদণ্ডও বাতিল হলো কুড়িগ্রামের সেই সাবেক ডিসি সুলতানার অবস্থার অবনতি, আবারও আইসিইউতে রওশন এরশাদ টঙ্গীতে আগুনে বস্তির হাজারের বেশি ঘর পুড়ে ছাই জন্মহার বাড়াতে মাতৃত্বকালীন ছুটি বাড়াচ্ছে চীন

৭০ বছর বয়সে প্রথম সন্তানের জন্ম!

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৫৩ এএম, ২৩ অক্টোবর ২০২১ শনিবার

ফাইল ছবি

ফাইল ছবি

৭০ বছর অপেক্ষা করার পর প্রথমবারের মতো মাতৃত্বের স্বাদ পেলেন এক নারী। বিয়ের ৪৫ বছর পর ভারতের গুজরাটের বাসিন্দা ওই নারীর কোল আলো করে এক পুত্র সন্তানের জন্ম হয়েছে।

শুক্রবার একটি ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে, জিভবেন ভালাভাই রাবারি ইন ভিট্রো ফার্টিলাইজেশন বা আইভিএফের মাধ্যমে গত মাসে এক পুত্র সন্তানের জন্ম দিয়েছেন।

জিভবেন সন্তান গর্ভধারণের ব্যাপারে ভীষণ আবেগপ্রবণ হওয়ায় ঝুঁকি থাকা সত্ত্বেও চিকিৎসকরা তাতে সায় দেন।

বয়সের কারণে তার নিয়মিত মাসিক চক্রও বন্ধ হয়ে গিয়েছিল। তাই এই বয়সের একজনের ওপর আইভিএফ পদ্ধতির প্রয়োগ চিকিৎসকদের জন্য চ্যালেঞ্জিং ছিল।

প্রতিবেদনে জানানো হয়, চিকিৎসকরা প্রথমে মুখে খাওয়ার ওষুধ দিয়ে তার মাসিক চক্র নিয়মিত করেন। এরপর বয়সের কারণে সঙ্কুচিত জরায়ুকে চওড়া করা হয়। পরবর্তীকে তার ডিম্বাণু নিষিক্ত করার পর ব্লাস্টোসিস্ট তৈরি করে জরায়ুতে স্থানান্তর করা হয়।

দুই সপ্তাহ পর চিকিৎসকরা সোনোগ্রাফিতে ভ্রূণের উন্নতি দেখে খুবই অবাক হন। এরপর থেকে চিকিৎসকরা তাকে পর্যবেক্ষণে রাখেন। পরবর্তীতে যথাসময়ে হৃদস্পন্দন শনাক্ত হয় এবং ভ্রূণে কোনো ধরনের বিকৃতিও দেখা যায়নি। তাই জিভবেনের গর্ভধারণ চালিয়ে যেতে পারবেন বলে সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

জিভবেনের কোনো শারীরিক জটিলতা না থাকলেও বয়সের কারণে গর্ভধারণের আট মাসের মাথায় অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। অস্ত্রোপচারের মাধ্যমেই পুত্র সন্তানের জন্ম দেন জিভবেন। মা ও শিশু দুজনেই সুস্থ আছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এমন বয়সে এসেও জিভবেনের সন্তান জন্ম দেওয়ার ঘটনায় তার স্বজন ও প্রতিবেশিরা ভীষণ আপ্লুত। সামাজিক যোগাযোগ মাধ্যমেও জিভবেনকে অভিনন্দন জানিয়েছেন অনেক মানুষ।