ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৩:৩৮:৪৫ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

‘রানিকে দেখিনি’, রসিকতা রানির

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:০২ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজ়াবেথ।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজ়াবেথ।

পরনে টুইডস। মাথায় জড়ানো স্কার্ফ। ব্যক্তিগত নিরাপত্তা অফিসারের সঙ্গে স্কটল্যান্ডের ব্যালমোরাল দুর্গের সামনে হাঁটতে বেরিয়েছিলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজ়াবেথ। সেখানেই এক দল মার্কিন পর্যটককে বোকা বানালেন তিনি।

ঘটনা বেশ কয়েক বছর আগের। প্রায় তিরিশ বছর রাজপরিবারে নিরাপত্তার দায়িত্বে থাকা রানির ব্যক্তিগত রক্ষী রিচার্ড গ্রিফিন-ই একটি ব্রিটিশ ট্যাবলয়েডের কাছে এই খবর ফাঁস করেছেন।

৫০ হাজার একর জমির উপরে তৈরি স্কটিশ এই দুর্গে গ্রীষ্মের ছুটি কাটানোর রীতি রয়েছে রাজপরিবারে। সেই সময়ে পরিচিত রং বেরঙের গাউন পরতে দেখা যায় না রানিকে। মাথায় থাকে না বাহারি টুপিও। বরং এই সময়টা সাদামাটা ভাবেই ছুটি কাটাতে পছন্দ করেন রানি।

সেই মতো সে বারও অতি সাধারণ পোশাক পরে হাঁটতে বেরিয়েছিলেন তিনি। রাস্তায় এক দল মার্কিন পর্যটকের মুখোমুখি হন। রানিকে দেখে গল্প করতে শুরু করেন তারা।

তাকেই জিজ্ঞেস করেন, ‘আমরা শুনেছি ব্রিটেনের রানি এখানে মাঝেমধ্যে এসে থাকেন। উনি কি কাছেই থাকেন? আপনি কখনও তাকে দেখেছেন?’’

রসিকতা করার সুযোগ ছাড়েননি রানি দ্বিতীয় এলিজ়াবেথ। সোজা বলে দেন, ‘‘হ্যাঁ উনি একেবারে কাছেই থাকেন। তবে আমি কোনও দিন তাকে নিজের চোখে দেখিনি।’’

এর পরেই গ্রিফিনকে দেখিয়ে তিনি বলেন, ‘‘এই অফিসার রানিকে দেখেছেন।’’

খোদ রানির সঙ্গেই অজান্তে বেশ খানিক ক্ষণ গল্প করে পর্যটকের দলটি বিদায় নেয়। তারা হয়তো কোনো দিন জানতেও পারেনি স্বয়ং ব্রিটেনের রানির সঙ্গেই আলাপ করেছিলেন তারা!