ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ১৫:৩৬:২৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৯৫ হাজার ছাড়াল

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:২২ পিএম, ২৭ অক্টোবর ২০১৯ রবিবার

এই বছরের গত জানুয়ারি মাসের এক তারিখ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত সময়ে মোট ৯৫ হাজার ১২১ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছে। এই সময়ে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯৩ হাজার ৯১৯ জন।

আজ রোববার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ্ ইমার্জেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার একথা বলেন।

তিনি জানান, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন ৯৫৪ জন।

ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি আছে ৪৩২ জন। অন্যান্য বিভাগে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি আছে ৫২২ জন।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় (২৬ অক্টোবর সকাল ৮টা থেকে ২৭ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত) নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে ২৫৭ জন।

গত ২৪ ঘন্টায় ঢাকায় নতুন রোগী ভর্তি হয়েছে ৭৪ জন।গত ২৪ ঘন্টায় ঢাকার বাইরে নতুন রোগী ভর্তি হয়েছে ১৮৩ জন।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ১৪ জন, মিটফোর্ড হাসপাতালে ১০ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ১৪ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১১ জন, খূলনা মেডিকেল কলেজ হাসপাতালে ১১ জন, শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ১১ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় ঢাকা বিভাগে (ঢাকা শহর ব্যতীত) ৩১ জন, চট্টগ্রাম বিভাগে ৩৩ জন, খুলনা বিভাগে ৫৬ জন, রংপুর বিভাগে ৩ জন, রাজশাহী বিভাগে ১৫ জন, বরিশাল বিভাগে ৩৩ জন, সিলেট বিভাগে ২ জন, ময়মনসিংহ বিভাগে ১০ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে।

এদিকে, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গুসন্দেহে ২৪৮ টি মৃত্যুর তথ্য প্রেরিত হয়েছে। তন্মধ্যে আইইডিসিআর ১৭১ টি মৃত্যু পর্যালোচনা সমাপ্ত করে ১০৭ টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

আইইডিসিআর এর প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ড. এ এস এম আলমগীর বলেন, ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সতর্ক থাকতে হবে। সবার নিজ বাসা, কর্মক্ষেত্র মশামুক্ত রাখতে হবে।