ঢাকা, মঙ্গলবার ৩০, এপ্রিল ২০২৪ ১০:২৭:২৫ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ক্ষতিগ্রস্ত এলাকা পুনর্গঠনে জোড়া টাস্ক ফোর্স মমতার

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:১১ এএম, ১২ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

বুলবুলের দাপটে ক্ষতিগ্রস্ত একটি মৎসজীবী পবিারের সঙ্গে পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বুলবুলের দাপটে ক্ষতিগ্রস্ত একটি মৎসজীবী পবিারের সঙ্গে পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বুলবুলের দাপটে ক্ষতিগ্রস্ত এলাকা পুনর্গঠনে মুখ্যসচিবের নেতৃত্বে দু’টি টাস্ক ফোর্স গঠন করলেন পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একটি টাস্ক ফোর্স রাজ্যস্তরে কাজ করবে, দ্বিতীয়টি জেলাস্তরে।

সোমবার হেলিকপ্টারে দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ মহকুমার বিধ্বস্ত এলাকা পরিদর্শন করেন তিনি। পরে কাকদ্বীপ স্পোর্টস কমপ্লেক্সের অডিটোরিয়ামে জেলা ও রাজ্য প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে তিনি বলেন, ‘‘হেলিকপ্টার থেকে যা পরিস্থিতি আমি দেখেছি, তা ভয়াবহ। বুলবুলের দাপটে রাজ্যে প্রায় ২ লক্ষ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ‘বাংলা আবাস যোজনা’ প্রকল্পের মাধ্যমে ওই বাড়িগুলি পুনর্নির্মাণ করতে হবে।’’

মুখ্যসচিব রাজীব সিংহকে অবিলম্বে এ ব্যাপারে বৈঠকের নির্দেশও দেন মুখ্যমন্ত্রী।

বিপর্যয়ের পরিস্থিতিতে বিক্ষোভ তৈরি করে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর চেষ্টা হতে পারে, এই আশঙ্কা প্রকাশ করে বিষয়টি সম্পর্কে এডিজি (দক্ষিণবঙ্গ) সঞ্জয় সিংহকে সতর্ক থাকতে বলেন তিনি।

তার দাবি, সময় মতো বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়ার ফলেই প্রাণহানি বেশি হয়নি। কেন্দ্রও যে রাজ্যের ভূমিকার প্রশংসা করেছে, তা-ও জানান মুখ্যমন্ত্রী। প্রশাসনিক বৈঠকের পরে জনপ্রতিনিধিদের সঙ্গেও পৃথক বৈঠক করেন তিনি।

রোববার সকাল থেকেই উদ্ধার ও পুনর্গঠনের কাজ শুরু হয়েছিল। সোমবার সন্ধ্যা নাগাদ দুই ২৪ পরগনার বহু রাস্তা থেকে ভেঙে পড়া গাছ তোলা যায়নি। বকখালি, সাগরদ্বীপ, পাথরপ্রতিমা, কাকদ্বীপ, গোসাবা, বাসন্তী, হিঙ্গলগঞ্জ ও সন্দেশখালির কিছু এলাকায় যান চলাচলও শুরু হয়নি। তাতে ত্রাণ বণ্টন ব্যাহত রয়েছে। গ্রামগুলি এখনও বিদ্যুৎবিচ্ছিন্ন।