ঢাকা, সোমবার ০৬, মে ২০২৪ ২৩:৫৮:১১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

প্রধানমন্ত্রী চাইলে সমাপনী পরীক্ষা উঠে যাবে: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৫০ পিএম, ১৭ নভেম্বর ২০১৯ রবিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাইলে সমাপনী পরীক্ষা তুলে দিয়ে প্রাথমিক শিক্ষাকে ৮ম শ্রেণি পর্যন্ত করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি বলেন, প্রাথমিক শিক্ষাকে ৮ম শ্রেণিতে উন্নীতকরণের কাজ শুরু হয়েছে। এই জন্য ৫ম শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের ফাইল মন্ত্রণালয়ে চালাচালি হচ্ছে। প্রধানমন্ত্রী চাইলে এই পরীক্ষা তুলে দিয়ে প্রাথমিক শিক্ষাকে ৮ম শ্রেণি পর্যন্ত করা হবে।

রবিবার (১৭ নভেম্বর) সকালে রাজধানীর ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজে সমাপনী পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে এই কথা বলেন তিনি।  

প্রতিমন্ত্রী বলেন, দেশজুড়ে সুষ্ঠুভাবে সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা শুরু হয়েছে। এই পরীক্ষা শিক্ষার্থীদের মনে সাহস যোগানোর পাশাপাশি বৃত্তির ব্যবস্থাও আছে। তবুও শিক্ষানীতিমালা-২০১০ অনুযায়ী, সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে ৮ম শ্রেণিতে উন্নীত করা হচ্ছে।

প্রশ্নফাঁসের বিভ্রান্তি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এই পরীক্ষা সুন্দরভাবে শেষ করতে মনিটরিং সেলের সাথে জেলা পর্যায়ে কমিটি গঠন করা হয়। কোনোভাবে যেন প্রশ্নফাঁস না হয়, সেই জন্য আইনশৃঙ্খলা বাহিনী নজরদারি করছে। পরীক্ষার আগে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে- প্রশ্নফাঁসের গুজব ছড়ানো কয়েকটি লিংক শনাক্ত করে, তাদের বিরুদ্ধে মিরপুর থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।  

সমাপনী-ইবতেদায়ি পরীক্ষা থাকছে কি না, এমন প্রশ্নের উত্তরে জাকির হোসেন বলেন, পরীক্ষা থাকবে কি না, সেই সংক্রান্ত ফাইল মন্ত্রণালয়ে চালাচালি করা হচ্ছে। সব প্রাথমিক বিদ্যালয়ে ৮ম শ্রেণি পর্যন্ত উন্নীত করার পর এই সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

-জেডসি