ঢাকা, সোমবার ০৬, মে ২০২৪ ১০:২৪:১৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

কপ২৫ সম্মেলনে যোগ দিতে স্পেন যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৫৫ পিএম, ২১ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্পেনে হতে যাওয়া ২৫তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির রাজধানী মাদ্রিদে অনুষ্ঠিত হতে যাওয়া কনফারেন্স অব পার্টি (কপ২৫)-এর এই অধিবেশন ২ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত চলবে। কর্মকর্তারা বলছেন, প্রধানমন্ত্রী মাদ্রিদের উদ্দেশে ৩০ নভেম্বর (শনিবার) ঢাকা ছাড়তে পারেন। প্রধানমন্ত্রী দেশে ফিরবেন ৪ ডিসেম্বর (বুধবার)।

এর আগে, চিলি চলমান সরকারবিরোধী আন্দোলনের কারণে আসন্ন কপ২৫ বার্ষিক জলবায়ু সম্মেলনের আয়োজক হওয়া থেকে নিজেদের প্রত্যাহার করে নেয় দেশটি।  

কপ২৫ সম্মেলন উপলক্ষে ব্রিটিশ হাইকমিশন, ব্রিটিশ কাউন্সিল ও জিআইজেড’র সহযোগিতায় ঢাকার জার্মান দূতাবাস বুধবার (২ নভেম্বর) এক ছবি প্রদর্শনী শুরু করেছে। ‘ক্লাইমেট চেইঞ্জ- টাইম ফর অ্যাকশন’ শীর্ষক এই প্রদর্শনী চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত।

ঢাকার জার্মান দূতাবাস বলছে, জলবায়ু পরিবর্তনের কারণে আরো বেশি করে দৃশ্যমান হচ্ছে ও সাম্প্রতিক প্রতিবেদনগুলো জানাচ্ছে যে- প্রভাবগুলো আগের পূর্বাভাসের চেয়ে দ্রুত ঘটছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন প্রদর্শনীর উদ্বোধন করেন ও ছবি প্রতিযোগিতায় প্রথম পুরস্কার বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেন।

বাংলাদেশে জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ ও ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের চার্জ দ্য অ্যাফেয়ার্স কানবার হোসেন বোর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে অন্য বিজয়ীদের মাঝে পুরস্কার হস্তান্তর করেন।

-জেডসি