ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ০:৫৭:১৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

১৩ শতবর্ষী কলেজ `সেন্টার অব এক্সিলেন্স` হবে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:০৬ পিএম, ১ ডিসেম্বর ২০১৯ রবিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের ১৩টি শতবর্ষী কলেজকে ‘সেন্টার অব এক্সিলেন্স’ হিসেবে গড়ে তোলা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ঐতিহ্যবাহী এই কলেজগুলোর উচ্চ শিক্ষার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের মতো ভূমিকা রাখার সুযোগ আছে। সেসব সুযোগের সদ্ব্যবহার করার মাধ্যমে শিক্ষার মানোন্নয়নের বিষয়টি নিয়ে সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে।

রবিবার (০১ ডিসেম্বর) জাতীয় বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত দেশের শতবর্ষী ১৩টি সরকারি কলেজের শিক্ষার উৎকর্ষ সাধনের লক্ষ্যে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এই কথা বলেন তিনি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদের সভাপতিত্বে এই কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রফসর ড. মো. মশিউর রহমান, মাউশির মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত দুই হাজার ২৬০টি কলেজকে রাতারাতি একই মানে নিয়ে আসা সম্ভব না। তাই দেশের বিভিন্ন এলাকায় অবস্থিত ১৩টি শতবর্ষী সরকারি কলেজের শিক্ষার মানোন্নয়নে জাতীয় বিশ্ববিদ্যালয় বিশেষ কর্মপরিকল্পনা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। এই কলেজগুলোকে কাঙ্খিত লক্ষ্যে উন্নীত করা গেলে, দেশের উচ্চ শিক্ষার উৎকর্ষ সাধনে তা বিশেষ ভূমিকা পালন করবে।

-জেডসি