ঢাকা, বৃহস্পতিবার ১৮, এপ্রিল ২০২৪ ১৮:৩৯:৫৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

লন্ডনে মুজিববর্ষের ক্ষণগণনা, হাই কমিশনের সংবাদ সম্মেলন

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৪০ পিএম, ১১ জানুয়ারি ২০২০ শনিবার

লন্ডনে মুজিববর্ষের ক্ষণগণনা নিয়ে বাংলাদেশ হাই কমিশনের সংবাদ সম্মেলন

লন্ডনে মুজিববর্ষের ক্ষণগণনা নিয়ে বাংলাদেশ হাই কমিশনের সংবাদ সম্মেলন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনের ক্ষণগণনা উপলক্ষে বাংলাদেশ হাই কমিশন (লন্ডন) এক সংবাদ সম্মেলনের আয়োজন করে শুক্রবার।

আজ শনিবার পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম এতে মুজিববর্ষ উদযাপন সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন এবং এ সম্পর্কিত তাদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

তিনি বলেন, বাংলাদেশ হাই কমিশন ১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১ পর্যন্ত যুক্তরাজ্যে জাতির পিতার জন্মশতবার্ষিকী যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মাধ্যমে উদযাপনের জন্য বছরব্যাপী প্রায় ৩০টি কর্মপরিকল্পনা গ্রহণ করেছে।

এসবের মধ্যে আগামী ২২ মার্চ আয়োজন করা হচ্ছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী শিশু-কিশোর উৎসব। আয়োজন করা হচ্ছে বঙ্গবন্ধুর জীবনের ওপর শিশু-কিশোরদের জন্য রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা।

হাইকমিশনার বলেন, বছরব্যাপী জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানমালার মূল লক্ষ্য হচ্ছে ব্রিটিশ ও ব্রিটিশ-বাংলাদেশিদের,বিশেষ করে নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও আদর্শ তুলে ধরা।

তিনি বলেন,অন্যদিকে বঙ্গবন্ধু ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঙ্গে যুক্তরাজ্যের ঘনিষ্ট সম্পর্ক রয়েছে।জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার হতে মুক্তি পাওয়ার পর ১৯৭২ সালের ১০ জানুয়ারি লন্ডন থেকে দিল্লি হয়ে দেশে ফিরেছিলেন। হাইকমিশন থেকে এসব ঐতিহাসিক ঘটনার বিভিন্ন দলিল সংগ্রহ ও সংরক্ষণেরও উদ্যোগ নেয়া হয়েছে।

এসময় লন্ডনের বিভিন্ন মিডিয়ার সিনিয়র সাংবাদিকসহ কমিউনিটির বিভিন্ন পর্যায়ের ব্যক্তি উপস্থিত ছিলেন। জন্মশতবর্ষ উদযাপনের ক্ষণগণনার ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

এর আগে স্থানীয় সময় সকালে হাই কমিশনের কর্মকর্তা ও কর্মচারিবৃন্দ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কেন্দ্রীয়ভাবে জাতীয় প্যারেড স্কোয়ারে মুজিববর্ষের ক্ষণগণনার উদ্বোধনী অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার টেলিভিশনে উপভোগ করেন।

ক্ষণগণনা উপলক্ষে বাংলাদেশ হাই কমিশনের ওয়েবসাইটে মুজিববর্ষের লগো সংযুক্ত করে তা নতুন আঙ্গিকে সাজানো হয়েছে।