ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ১৪:৩৪:২১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

আফগানিস্তানে তুষারপাতে নারী-শিশুসহ ১৭ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:০৯ পিএম, ১৩ জানুয়ারি ২০২০ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আফগানিস্তানে ভারি তুষারপাত ও প্রবল বৃষ্টিতে নারী ও শিশু অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

তীব্র শীত আফগানিস্তানের জন্য নতুন কোনো ঘটনা নয়, কিন্তু এই বছর আবহাওয়া আরো চরম আকার ধারণ করেছে বলে দেশটির আবহাওয়া বিভাগ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে।

আফগানিস্তানের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা টিমের মুখপাত্র তামিম আজিমি রয়টার্সকে বলেন, এই দেশে এ রকম চরম শৈত্যপ্রবাহ আশা করিনি আমরা। ভারি তুষারপাতে হতাহতের ঘটনা ঘটছে বলে খবর পাচ্ছি, কিন্তু নির্দিষ্টভাবে কতজন হতাহত হয়েছে এই মূহুর্তে সে তথ্য আমাদের কাছে নেই।

দেশটির কোনো কোনো অংশে তাপমাত্রা মাইনাস ১২ সেলসিয়াস পর্যন্ত নেমে গেছে। শনিবারের মৃতদের নিয়ে চলতি বছর তীব্র ঠান্ডায় এই পর্যন্ত অন্তত ২৪ জনের মৃত্যু হয়েছে।

ভারি তুষারপাতে নতুন বছর শুরু হওয়ার পর থেকে কাবুল-কান্দাহার মহাসড়ক, সালাঙ্গ টানেলসহ বেশ কয়েকটি প্রধান মহাসড়ক বন্ধ হয়ে আছে।

দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ হেরাতে রবিবার ভারি তুষারপাতে দুইটি বাড়ির ছাদ ধসে অন্তত আটজন মারা যান।মৃতদের মধ্যে নারী ও শিশু রয়েছে বলে প্রাদেশিক গভর্নরের মুখপাত্র জানিয়েছেন। দেশটির অপর কয়েকটি অংশে প্রবল বৃষ্টিপাত হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

-জেডসি