ঢাকা, বুধবার ০৮, জুলাই ২০২০ ০:৩১:৩৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ঢাকার দুই সিটি নির্বাচন পেছানোর আদেশ কাল

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:৫৩ পিএম, ১৩ জানুয়ারি ২০২০ সোমবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজার কারণে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের তারিখ পেছাতে দায়ের করা রিটের শুনানি বিষয়ে আগামীকাল মঙ্গলবার (১৮ জানুয়ারি) আদেশ দেবেন হাইকোর্ট।

সোমবার (১৩ জানুয়ারি) বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ রিট আবেদনের ওপরে শুনানি হয়।

আদালতে রিটের পক্ষে ছিলেন- রিটকারী আইনজীবী অশোক কুমার ঘোষ। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী তৌহিদুল ইসলাম।

এর আগে গতকাল রবিবার বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন হাইকোর্টের একটি বেঞ্চ এই রিট আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দেয়।

২২ ডিসেম্বর ঢাকার দুই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। ওই তফসিল অনুযায়ী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে ভোটগ্রহণের তারিখ ধার্য করে নির্বাচন কমিশন। কিন্তু সরস্বতী পূজার কারণে বিভিন্ন মহল থেকে নির্বাচন পেছানোর দাবি ওঠে। ভোটগ্রহণের তারিখ পেছাতে এরই মধ্যে ৫ জানুয়ারি হাইকোর্টে রিট করেন সুপ্রিমকোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ।

রিটে বলা হয়, ২৯ ও ৩০ জানুয়ারি হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ঢাকাসহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পূজার আয়োজন করা হবে। কিন্তু ঢাকায় সিটি নির্বাচন উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে ভোটকেন্দ্র স্থাপন করা হবে। ৩০ জানুয়ারি নির্বাচন হলে তার কয়েক দিন আগেই ভোটের কার্যক্রম শুরু হবে। পূজা পালনে বিঘ্ন ঘটবে বা পূজার আচার-আনুষ্ঠানিকতা বাধাগ্রস্ত হবে। পূজাকে কেন্দ্র করে ভোট পেছাতে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদসহ কয়েকটি সংগঠনও নির্বাচন কমিশনে আবেদন করে।

-জেডসি