ঢাকা, শনিবার ০৪, মে ২০২৪ ১৪:২৯:৫৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

নতুন শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৫:৩১ পিএম, ২৩ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আসন্ন নতুন শিক্ষাবর্ষ থেকেই দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত বা গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) পাবলিক বিশ্ববিদ্যালগুলোর উপাচার্যদের সঙ্গে ইউজিসির এক বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। খুব শিগগিরই পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সাথে বসে এই বিষয়ে বিস্তারিত আলোচনার মাধ্যমে পরবর্তী ব্যবস্থা নেবে ইউজিসি।

পাবলিক বিশ্ববিদ্যালগুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা চালু করার বিষয়ে দীর্ঘদিন ধরে আলোচনা চলে আসছিলো। তবে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের আপত্তির কারণে সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত আসছিলো না।

ইউজিসি সূত্রে জানা যায়, নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য সমন্বিত পরীক্ষা নেয়া হবে। বিভাগীয় শিক্ষার্থীদের সিলেবাস অনুযায়ীই এই পরীক্ষা হবে। পরীক্ষার ফলাফলের মেধাক্রম অনুযায়ী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একেক সময় হওয়ায় শিক্ষার্থীদের দুর্ভোগ ও অতিরিক্ত অর্থ খরচ হয়। এ জন্য শিক্ষা মন্ত্রণালয় দীর্ঘদিন ধরেই মেডিকেলের ভর্তি পরীক্ষার মতো বিশ্ববিদ্যালয়গুলোতেও গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নেয়ার চেষ্টা করে আসছে। কিন্তু কিছু বিশ্ববিদ্যালয় বিশেষ করে বড় বিশ্ববিদ্যালয়গুলোর আপত্তির কারণে তা চালু করা যায়নি। মূলত ভর্তি পরীক্ষার আবেদন বাবদ বিপুল অঙ্কের সম্মানী ভাতা না পাওয়ার আশঙ্কা থেকে বেশ কিছু বিশ্ববিদ্যালয় এই পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে চায় না বলে অভিযোগ রয়েছে।

গুচ্ছ ভিত্তিতে, একই ধারার বিশ্ববিদ্যালয়গুলোকে একটি গুচ্ছে এনে একসঙ্গে ভর্তি পরীক্ষা নেয়া হবে। এরপর শিক্ষার্থীদের মেধাক্রম ও পছন্দ অনুযায়ী ভর্তি করা হবে। যেমন: বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলিকে একটি গুচ্ছে আবার কৃষি বিশ্ববিদ্যালয়গুলোকে আরেকটি গুচ্ছ করে একসঙ্গে পরীক্ষা নেওয়া হবে। একইভাবে সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর জন্য একটি এবং প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর জন্য আরেকটি গুচ্ছ করে পরীক্ষা নেওয়া হবে। বর্তমানে যেমন মেডিকেলগুলোতে একটি পরীক্ষার ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হয়।

উল্লেখ্য, এর আগে গত বছরের সেপ্টেম্বরে জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি ২০২০ সাল থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা নেয়া হবে বলে জানিয়েছিলেন।

-জেডসি