ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ১:০৪:৪৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

করোনা ভাইরাস শরীরে প্রবেশের ১৪ দিন পর লক্ষণ দেখা দেয় 

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৪৫ পিএম, ২৭ জানুয়ারি ২০২০ সোমবার

চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ইতিমধ্যে ৮০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে কয়েক হাজার মানুষ। চীন থেকে ইতিমধ্যে এই ভাইরাস বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এই ভাইরাসে আক্রান্তের হার বাড়বে বলে সতর্ক করছে। বিশ্লেষকেরা বলছেন, করোনা ভাইরাস কারো শরীরের প্রবেশের ১৪ দিন পর তার লক্ষণ দেখা দিতে পারে। 

এই ভাইরাসে কেউ আক্রান্ত হলে এর শুরু টা হয় জ্বর দিয়ে। এরপর সঙ্গে থাকতে পারে সর্দি, শুকনো কাশি, মাথাব্যথা, গলাব্যথা ও শরীর ব্যথা। সপ্তাহখানেকের মধ্যে দেখা দিতে পারে শ্বাসকষ্ট। সাধারণ ফ্লুর মতই হাঁচি-কাশির মাধ্যমে ছড়াতে পারে এ রোগের ভাইরাস।

করোনাভাইরাস মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। লক্ষণগুলো হয় অনেকটা নিউমোনিয়ার মত। কারও ক্ষেত্রে ডায়রিয়াও দেখা দিতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে এ রোগ কিছুদিন পর এমনিতেই সেরে যেতে পারে। তবে ডায়াবেটিস, কিডনি, হৃদযন্ত্র বা ফুসফুসের পুরোনো রোগীদের ক্ষেত্রে মারাত্মক জটিলতা দেখা দিতে পারে। এটি মোড় নিতে পারে নিউমোনিয়া, রেসপাইরেটরি ফেইলিউর বা কিডনি অকার্যকারিতার দিকে। পরিণতিতে ঘটতে পারে মৃত্যু।

চীনা বিশেষজ্ঞরা বলছেন, মানুষের দেহে ভাইরাস সংক্রমণের পর লক্ষণ দেখা দিতে পারে এক থেকে ১৪ দিনের মধ্যে। কিন্তু লক্ষণ স্পষ্ট হওয়ার আগেই এ ভাইরাস ছড়াতে পারে মানুষ থেকে মানুষে। আর এ কারণেই চীনে এ রোগের সংক্রমণ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়েছে।