ঢাকা, বৃহস্পতিবার ১৮, এপ্রিল ২০২৪ ৭:৩১:৩৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ব্রাজিলে বন্যা ও ভূমিধসে অর্ধশতাধিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:১৬ পিএম, ২৭ জানুয়ারি ২০২০ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে দক্ষিণ-পূর্বাঞ্চলে টানা বৃষ্টি ও ঝড়ো বাতাস এবং ভূমিধ্বসে রবিবার পর্যন্ত ৫৩ জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছে অনেকে। দেশটির ৯৯টি শহরে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

দেশটির মিনাস গেরিয়াস প্রদেশে অন্তত ৪৪ জনের মৃত্য হয়েছে এছাড়া প্রতিবেশি প্রদেশ এসপিরিটো সান্তোতে নয় জনের মৃত্যু হয়েছে। স্থানীয় বিপর্যয় মোকাবেলা কর্মকর্তারা এ খবর দিয়েছেন। তারা জানিয়েছেন, এখনো ১৯ জন নিখোঁজ রয়েছে। টানা ঝড়বৃষ্টি ও ভূমিধসে ক্ষয়ক্ষতির শিকার হয়েছে ২০ হাজারের বেশি মানুষ।

মিনাস গেরিয়াস প্রদেশের রাজধানী বেলো হরিযন্তেতে বৃহস্পতিবার থেকে শুক্রবার ২৪ ঘণ্টায় ১৭১ মিলিমিটার (৬.৭ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে। যা দেশটির ১১০ বছরের মধ্যে সর্বোচ্চ। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী দুদিনে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

স্টেট গভর্নর গুস্তাভো জেমা দেশটির ৯৯ শহরে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। এছাড়া যারা মৃত্যুবরণ করেছেন তাদের স্মরণে তিন দিনের শোক ঘোষণা করেছেন তিনি। এসপিরিটো সান্তো কর্তৃপক্ষ জানিয়েছে, তারা সর্বোচ্চ সর্তক রয়েছে।

সুরক্ষার স্বার্থে প্রায় ২৫ হাজার মানুষকে পাঠানো হয়েছে অন্যত্র। গত দুদিনের এই প্রবল বিপর্যয়ে গৃহহীন হয়েছেন প্রায় ১৭ হাজার মানুষ। কিছু কিছু জায়গা ভূমি ধসের জেরে যোগাযোগ ব্যবস্থাও স্তব্ধ হয়ে পড়েছে। ভেঙে পড়েছে প্রচুর বাড়ি।

সরকারি সূত্রে জানিয়েছে, অতিরিক্ত বৃষ্টির জেরে উত্তর-পূর্ব ব্রাজিলের বেশিরভাগ নদী বিপদসীমার উপর দিয়ে বইছে। কিছু জায়গায় পানি জমে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

-জেডসি