ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৮:২৪:২৬ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ভোট চাইতে বাড়ি বাড়ি ছুটছেন নারী কাউন্সিলররা

তাসকিনা ইয়াসমিন

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:০৩ পিএম, ২৮ জানুয়ারি ২০২০ মঙ্গলবার

ভোট চাইতে বাড়ি বাড়ি ছুটছেন নারী কাউন্সিলররা

ভোট চাইতে বাড়ি বাড়ি ছুটছেন নারী কাউন্সিলররা

ঢাকার দুই সিটি কর্পােরেশনের নির্বাচনে অংশগ্রহণকারি নারী কাউন্সিলররা ভোট চাইতে বাড়ি বাড়ি যাচ্ছেন। তারা ভোট চাইছেন, দোয়া চাইছেন, চাইছেন সমর্থন। প্রতিশ্রুতির বন্যায় ভাসাচ্ছেন ভোটারদের।

আজ মঙ্গলবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কাউন্সিলর প্রার্থী হামিদা আক্তার মিতা বাড়ি বাড়ি গিয়ে ভোট চান। এসময় তার সঙ্গে ছিলেন তেজগাঁও থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শামীম হাসান, আওয়ামীলীগ, যুবলীগ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ছাএলীগ শ্রমিক লীগ বাংলাদেশ কৃষক লীগ ও তাঁতী লীগের নেতাকর্মী ও কাওরান বাজার বিভিন্ন ব্যবসায়ী বৃন্দ ।

এদিকে, ঢাকা দক্ষিণ সিটি করর্পোরেশনের (ডিএসসিসি) নির্বাচনে সংরক্ষিত ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী বাংলাদেশ আওয়ামী লীগ সমর্থিত ফারজানা ইয়াসমিন বিপ্লবী আনারস প্রতীক ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি সমর্থিত হোসনে আরা লীজা বই প্রতীকে নির্বাচনে লড়ছেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে আজমিনা বেগম গ্লাস প্রতীক ও তাহেরা খানম মিলকী মোবাইল ফোন প্রতীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই প্রার্থীরা নারী ও শিশুদের চিকিৎসাসেবা নিশ্চিত, ঘরের বাইরে নিরাপদ চলাচল ও যৌন হয়রানি রোধসহ শিক্ষাপ্রতিষ্ঠানে নারী শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্য পরামর্শ সেবা চালুর প্রতিশ্রুতি দিচ্ছেন।

ডিএসসিসির সংরক্ষিত ২ নম্বর ওয়ার্ডের প্রার্থী আওয়ামী লীগ সমর্থিত মিনু রহমান গ্লাস প্রতীক ও বিএনপির রুমা আক্তার আনারস প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই ওয়ার্ডে বিএনপি সমর্থিত প্রার্থী রুমা আক্তার। তিনি বলেন, নির্বাচিত হলে এলাকার নারীদের উন্নয়নে বিভিন্নমুখী কার্যক্রম হাতে নেব। বয়স্ক, বিধবাভাতাসহ অনাথ শিশুদের লালন পালনের ব্যবস্থা করব।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সংরক্ষিত ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডটির আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হলেন- বনানী থানা মহিলা আওয়ামী লীগের সভাপতি আমেনা বেগম রানু (আনারস)।

বিএনপি সমর্থিত প্রার্থীরা হলেন, ঢাকা মহানগর উত্তর মহিলা দলের সভাপতি পেয়ারা মোস্তফা (গ্লাস)। অন্যান্যরা হলেন-মনোয়ারা মজলিস (চশমা), মরিয়ম বিনতে হোসাইন (বই) ও মোসা. সেলিনা আক্তার (স্টিল আলমারি)।

ডিএনসিসি সংরক্ষিত ৮ ওয়ার্ডটির আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হলেন- ঢাকা মহানগর উত্তর যুব মহিলা লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মিতু আক্তার (আনারস)। বিএনপি সমর্থিত প্রার্থী হলেন মোসা. নিলুফা ইয়াসমীন নীলু (গ্লাস)। স্বতন্ত্র প্রার্থীরা হলেন- মনিরা চৌধুরী (চশমা), ইয়াসমিন সাইদ (বই) ও শামিমা অক্তার (স্টিল আলমারি)।

ডিএসসিসি  সাধারণ ২৪, ২৫ ও ৩৫ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত সংরক্ষিত ৯ নম্বর ওয়ার্ড। এ ওয়ার্ডটির আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হলেন ঢাকা মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বর্তমান কাউন্সিলর নাজমুন নাহার হেলেন (বই)। বিএনপি সমর্থিত প্রার্থী হলেন, তেজগাঁও থানা বিএনপি মহিলা দলের সভাপতি রিনা বাসার (আনারস)।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) সংরক্ষিত ১২, ১৩ ও ১৪ নম্বর ওয়ার্ডের প্রার্থী হলেন স্বতন্ত্র প্রার্থী হিউম্যান রাইটস ইমপ্লিমেন্টেশন কমিশন কোতোয়ালি থানার সভাপতি আনোয়ারা বেগম রেশমা সরদার (চশমা)। বর্তমান কাউন্সিলর বিএনপি সমর্থিত প্রার্থী ঢাকা মহানগর দক্ষিণ মহিলা দলের ১ নম্বর যুগ্ম সাধারণ সম্পাদিকা সুরাইয়া বেগম (আনারস)। জাতীয় মহিলা পার্টি ঢাকা জেলার সভানেত্রী মনোয়ারা তাহের (মানু) (গ্লাস)। আওয়ামী সমর্থিত প্রার্থী শেফালী রানী মল্লিক (বই)।

ডিএসসিসি সংরক্ষিত আসন ১৩, সাধারণ ৩৪, ৩৮ ও ৪১ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। সংরক্ষিত এ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী রয়েছেন দু’জন। তারা হলেন আওয়ামী সমর্থিত প্রার্থী শাহিনুর বেগম (আনারস), বিএনপি সমর্থিত প্রার্থী রেহানা ইয়াসমিন ডলি (হেলিকপ্টার)।

ডিএসসিসি সংরক্ষিত ১৪, সাধারণ ৩৯, ৪০ ও ৪৯ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত এ ওয়ার্ড। এ ওয়ার্ডে প্রার্থীরা হলেন আওয়ামী লীগ সমর্থিত সাবেক কাউন্সিলর লাভলী চৌধুরী (আলমারি), বিএনপি সমর্থিত বৃহত্তর সূত্রাপুর থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক ফরিদা ইয়াসমিন রোজি (আনারস), স্বতন্ত্র প্রার্থী ঢাকা মহানগর দক্ষিণ মহিলা আওয়ামী লীগের সদস্য হাসিনা আক্তার (গ্লাস)। স্বতন্ত্র প্রার্থী ঢাকা মহানগর দক্ষিণ যুব মহিলা লীগের সহ-সভাপতি পারভীন আক্তার পারুল (চশমা)।

দক্ষিন সিটির ৪৭ নম্বর ওয়ার্ডে রেডিও প্রতীকে নির্বাচন করছেন সাহানা আক্তার। মাস্টার্সে পড়ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগে। পড়াশোনার পাশাপাশি রাজনীতিতে জড়িয়েছেন তিনি। এবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে লড়ছেন তিনি।