ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ১৬:৫১:৫২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

এবছর দেশজুড়ে ডেঙ্গু আক্রান্ত ২২৩ জন

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:০৮ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার

এবছর সারাদেশে ডেঙ্গু আক্রান্ত ২২৩ জন

এবছর সারাদেশে ডেঙ্গু আক্রান্ত ২২৩ জন

চলতি বছর (১ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি) রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ২২৩ জন ভর্তি হয়েছেন। এদের মধ্যে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছে ২১৩ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপাররেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম এই তথ্য জানায়। 

কন্ট্রোল রুম জানায়, গতকাল সোমবার দুজন আক্রান্ত হয়েছে। আক্রান্ত দুজন রোগী সম্মিলিত সামরিক হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি আছে। গত ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে ২২৩ জন। এদের মধ্যে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছে ২১৩ জন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ১০ জন। ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ০৭ জন। অন্যান্য বিভাগে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত ভর্তিরোগীর সংখ্যা ০৩ জন। রোগতত্ত্ব, এখন পর্যন্ত এ বছরে ডেঙ্গু সন্দেহে কোন মৃত্যুর তথ্য পাওয়া যায় নাই।

স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম জানায়, ২০১৯ সালে সারাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছে ১ লাখ ১ হাজার ৩শ ৫৪ জন। এদেরমধ্যে ১৪৮ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। এদিকে, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটে (আইইডিসিআর) এর কাছে ২০১৯ সালে ডেঙ্গুসন্দেহে ২৬৬ টি মৃত্যুর তথ্য প্রেরিত হয়েছে। এরমধ্যে আইইডিসিআর ২৩৪ টি মৃত্যু পর্যালোচনা সমাপ্ত করে ১৬৬ টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।