ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৫:০৫:০২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

রাবিতে বসন্তকে বরণ করতে প্রস্তুত শিক্ষার্থীরা

অধরা শ্রেয়সী অথৈ (রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি)

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:০৩ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২০ বৃহস্পতিবার

রাবিতে বসন্তকে বরণ করতে প্রস্তুত শিক্ষার্থীরা।  ছবি : অধরা শ্রেয়সী অথৈ

রাবিতে বসন্তকে বরণ করতে প্রস্তুত শিক্ষার্থীরা। ছবি : অধরা শ্রেয়সী অথৈ

রাত পেরোলেই পয়লা ফাল্গুন। শুরু হচ্ছে ঋতুরাজ বসন্ত। আর এবছর ভালোবাসা দিবসও একই দিনে হওয়ায় উৎসব যেন আরো জাঁকিয়ে বসেছে। প্রতিবারের মত এবারও ক্যাম্পাসের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের সামনের রাস্তায় স্টল দিয়েছেন শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার সকাল থেকে স্টলগুলোতে শুরু হয়েছে জমজমাট কেনাবেচা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজেদের ব্যবসায়িক উদ্যোগগুলোকে উপস্থাপন করছেন এখানে। ক্রেতারাও শিক্ষার্থীরাই।

ব্যবসায়িক উদ্যোগ গ্রহণের ক্ষেত্রে এগিয়ে আছেন মেয়ে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আরিয়া আশরাফ অনুসখা তার নিজের নামেই অনলাইন ব্যবসার পেইজ খুলেছেন।

তিনি জানান, প্রায় এক বছর ধরে এই কাজ করছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকেও ভালো সাড়া পাচ্ছেন। 'সব গয়নাই আমি হাতে আঁকি', বললেন তিনি।

সারা বছরই অনলাইনে চলে এসব ব্যবসা। তবে পয়লা ফাল্গুন এবং নববর্ষের মত উৎসবগুলোকে মাথায় রেখে নতুন করে প্রস্তুতি নেন তারা। এমনই এক স্টলের নাম ক্রাফটস বি। দায়িত্বে রয়েছেন ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী মুহী মুনতাকা। দুই বছর ধরে হাতে বানানো কাগজের কার্ডের ব্যবসা করছেন তিনি। তবে এবারে তার স্টলে অন্যান্য পণ্যও রয়েছে।

তিনি বলেন, 'এতদিন আমরা শুধু কাগজের কার্ডই বিক্রি করেছি। এবারের ফাল্গুনকে কেন্দ্র করে টি-শার্ট এবং কিছু গয়নাও বিক্রি করছি।'

এসকল ব্যবসায়িক উদ্যোগকে নিছক শখ নয়, বরং নিজের ক্যারিয়ার হিসেবেই নিতে চান তারা। সমাজ কর্ম বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী চলন্তিকা নামে একটি স্টল খুলেছেন। এই নামেই সম্প্রতি অনলাইনে ব্যবসা শুরু করেছেন তিনি। তিনি জানালেন, পড়াশোনার পাশাপাশি এই ব্যবসাকেই বড় করে তোলার ইচ্ছা তার। বিশ্ববিদ্যালয় জীবন শেষ হতেই যেন তাকে চাকরির পেছনে ছুটতে না হয়।

তবে, কেবল মেয়ে শিক্ষার্থীরাই নয়, ছেলেরাও বিভিন্ন উদ্যোগ নিয়েছেন। ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষার্থী আরিফ বসিয়েছেন ফুলের স্টল। স্টল সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, 'এটি আমার স্থায়ী ব্যবসা নয়। আমি বিভিন্ন সময়ে বিভিন্ন উদ্যোগ নেই। ভর্তি পরীক্ষার সময় আমি কুইক সার্ভিস সেবা দিয়েছিলাম।'

শুধুমাত্র পোশাক, ফুল এবং গয়নাই নয়, খাবার এবং পিঠার স্টলও রয়েছে একাধিক। এভাবেই বিচিত্র এবং অভিনব সব আইডিয়া নিয়ে বসন্তকে বরণ করে নিচ্ছেন শিক্ষার্থীরা। সাথে সাথে, স্বনির্ভর জীবনের দিকে এক পা এক পা করে এগোতে শিখছেন।