ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১৪:৪৮:০৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

রুম টু রিডের মেয়েশিশুদের নিয়ে ব্যাডমিন্টন প্রতিযোগিতা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৩৮ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২০ সোমবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মেয়েশিশুদের শিক্ষা ও জীবন-দক্ষতা উন্নয়নে রুম টু রিড আন্তর্জাতিক উন্নয়ন সংগঠন ১৩টি মাধ্যমিক বিদ্যালয়ের মেয়েদের নিয়ে আন্তঃবিদ্যালয় ব্যাডমিন্টন প্রতিযোগিতার আয়োজন করেছে।রবিবার (১৬ ফেব্রুয়ারি) ডেমরা থানার অন্তর্ভুক্ত মান্নান হাই স্কুল এন্ড কলেজ এর মাঠে সকালে আন্তঃবিদ্যালয় ব্যাডমিন্টন প্রতিযোগিতার চুড়ান্ত প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরন পর্বটি অনুষ্ঠিত হয়।

টানটান উত্তেজনাপূর্ণ এই প্রতিযোগিতা শেষে বিজয়ের ট্রফি অর্জন করে শহীদ মানিক আদর্শ উচ্চ বিদ্যালয়ের মেয়েশিশুরা। ১ম রানার্স আপ হয় ডগাইর রুস্তম আলি হাই স্কুল এবং দ্বিতীয়রানার্স আপ হয় এম. এ সাত্তারহাই স্কুল। এছাড়াও খেলা শেষে সকল বিদ্যালয় পর্যায়ে অনুষ্ঠিত ব্যাডমিন্টন টুর্নামেন্টের বিজয়ী মেয়েশিশুদের স্মারকপুরস্কার হিসেবে মেডেল ও ডিকশনারী প্রদানকরা হয়।

জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানটির শুভ সূচনা হয়।এরপর ব্যাডমিন্টন কোর্টে ফিতা কেটে এবংএকটি প্রীতি ম্যাচের মাধ্যমে অতিথিগণ টুর্নামেন্টের উদ্বোধন করেন।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শাপলা আক্তার, জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন ২০১৭ এবং রুম টু রিড বাংলাদেশ-এর মেয়ে শিশুদের শিক্ষাসহযোগিতা কার্যক্রম এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার রোকসানা সুলতানা।এছাড়াও অনুষ্ঠানে অতিথি হিসেবে মান্নান হাই স্কুল এন্ড কলেজ এর ব্যাবস্থাপনা কমিটির সদস্যগণ উপস্থিতছিলেন। খেলা শেষে ১৩ টি বিদ্যালয় থেকে আগত মেয়েশিশু, শিক্ষক ও অভিভাবকবৃন্দদের মধ্য থেকে অনেকেই তাদের অনুভূতি প্রকাশ করেন।

প্রসঙ্গত, রুম টু রিড একটি আন্তর্জাতিক উন্নয়ন সংগঠন যা বাংলাদেশসহ বিশ্বের ১৬টি দেশে শিশুদের শিক্ষা সহায়তায় কাজ করে আসছে। সংগঠনটি ২০০৯ সাল থেকে বাংলাদেশের প্রাথমিকশিক্ষা স্তরে মানসম্মত সাক্ষরতা এবং মাধ্যমিক পর্যায়ে মেয়েশিশুদের শিক্ষা ও জীবন-দক্ষতা উন্নয়নে কাজ করছে। মেয়ে শিশুদের শিক্ষাসহযোগিতা কার্যক্রমের আওতায় বর্তমানে ২৭টি সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫০০০ মেয়ে শিশুকে শিক্ষা সহযোগিতা প্রদান করা হচ্ছে।শিক্ষা সহযোগিতার পাশাপাশি এই কার্যক্রমটির মাধ্যমে রুম টু রিড মেয়ে শিশুদের বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহণের মাধ্যমে তাদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতেও সহায়তা করে থাকে।

-জেডসি