ঢাকা, মঙ্গলবার ২৩, এপ্রিল ২০২৪ ১৮:৪৩:৪৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

চাঁদ আর মঙ্গলের পর এবার নতুন গ্রহে যেতে চান বিজ্ঞানীরা

ডেস্ক রিপোর্ট

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:০১ পিএম, ১ মার্চ ২০২০ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

মহাকাশ নিয়ে যেমন মানুষের কৌতুহলের শেষ নেই, তেমনি এ নিয়ে গবেষণার শেষ নেই বিজ্ঞানীদের। এর মধ্যে চাঁদ আর মঙ্গল নিয়ে অনেক গবেষণায় অভূতপূর্ব সফলতার মুখ দেখেছেন বিজ্ঞানীরা।

নানা গবেষণার মধ্য দিয়ে মানুষও জানতে পেরেছে অনেক অজানা তথ্য। চাঁদ আর মঙ্গলের পর এবার গবেষণার পরিধি আরো বাড়াতে চলেছেন মহাকাশ বিজ্ঞানীরা। এ নিয়ে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসায় চলছে গভীর থেকে গভীরতম গবেষণা।

সৌরজগত নিয়ে গবেষণার এ যাত্রায় যুক্ত হলো নতুন লক্ষ্য। তা হলো- সৌর জগতের শুক্র, বৃহস্পতি আর নেপচুনে যেতে চান নাসার মহাকাশ বিজ্ঞানীরা। আর সৌরজগতের বিভিন্ন অংশে পৌঁছানোর জন্য এর মধ্যে প্রস্তুতিও নিয়েছেন তারা। শুক্রের জন্য দু’টি মিশনের কাজ চলছে। এরপর বৃহস্পতির চাঁদে এবং শেষটি হবে ট্রাইটনে, যা নেপচুনের চাঁদ।

এই গবেষণার আরেকটি লক্ষ্য রয়েছে। আর তা হলো সূর্যকে আরও কাছ থেকে দেখা। এর আগে নাসা, ইউরোপিয়ান স্পেস এজেন্সির সঙ্গে যৌথ উদ্যোগে উৎক্ষেপ করে প্রথম সৌর অরবিটার। সূর্যের ছবি তুলে পৃথিবীতে পাঠানোর উদ্দেশে মহাকাশে পাঠানো এটিই প্রথম মহাকাশ যান। জার্মানির ডারমস্টাডেটের ইউরোপীয় স্পেস অপারেশনস সেন্টারের মহাকাশ বিজ্ঞানীরা এই মহাকাশ যান থেকে প্রথম সংকেত পান। সোলার অরবিটারের সৌর প্যানেলগুলো সফলভাবে প্রতিস্থাপিত হয়েছে বলে জানান সংস্থাটির বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা আরো জানান, এখন ওই মহাকাশ যান তার অ্যান্টেনা ও সৌর প্যানেলগুলো যথাযথভাবে স্থাপন করবে। এরপরই তথ্য সংগ্রহের কাজ শুরু হবে। কক্ষপথ থেকে ছবি তুলবে মহাকাশ যান। বুধের কক্ষপথ থেকে সূর্য এবং পৃথিবীর মধ্যকার সম্পর্ক জানাবে এ মহাকাশযান।

-জেডসি