ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ২০:২১:৫৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

বিশ্ব নারী দিবসে গুগলের বিশেষ ডুডল

ডেস্ক রিপোর্ট

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১৬ পিএম, ৮ মার্চ ২০২০ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

বিভিন্ন দিবস উপলক্ষে জনপ্রিয় সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল তাদের হোমপেজে লোগো পরিবর্তন করে বিশেষ ডুডল প্রকাশ করে থাকে। এর অংশ হিসেবে রবিবার বিশ্ব নারী দিবস-২০২০ উপলক্ষে বিশেষ ডুডল দিয়ে হোমপেজ সাজিয়েছে গুগল। এই বছর গুগলের ডুডলে নারীদের সমতা, সকল পেশায় তাদের অবস্থান নিয়ে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। ভিডিওটিতে আছে অ্যানিমেশনের কাজ।

৫৫ সেকেন্ডের এই ডুডল ভিডিওটিতে নারী বিষয়ক বিভিন্ন দিক তুলে ধরেছে গুগল। প্রথম ধাপে সাদা কালো ছবিতে বিভিন্ন দেশ ও সংস্কৃতির নারীদের তুলে ধরা হয়েছে। দ্বিতীয় ধাপে রঙিন ছবিতে নারীদের ক্রমশ উন্নত জীবনযাত্রার প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে। আর সর্বশেষ ধাপে বিভিন্ন পেশায় নারীদের সরব উপস্থিতি ফুটিয়ে তোলা হয়। এ তিনটি ধাপের একত্রীকরণের মাধ্যমে সময়ের সঙ্গে সঙ্গে সমাজে নারীদের প্রতিনিধিত্বের অগ্রগতি ফুটিয়ে তোলা হয়েছে।

গুগল ডুডলটি প্রকাশ করা হয়েছে গুগলের মালিকানাধীন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মেও। সেখানে ভিডিওটির বিস্তারিত তথ্য থেকে জানা যায়, এটির ডিজাইন করেছেন জুলি উইলকিনসন এবং জোয়ানে হরসকপ নামের দুই শিল্পী। তারা দুজনই অসলো ও লন্ডনভিত্তিক ম্যাকারি স্টুডিওর অতিথি শিল্পী।

অন্যদিকে ডিজাইনটিকে অ্যানিমেশন ভিডিওতে রূপ দিয়েছেন ম্যারিয়ন উইলিয়াম এবং ডাফনি আবডারহালডেন। তারা দুজনই জুরিখভিত্তিক ড্রাস্টিক স্টুডিওর অতিথি অ্যানিমেটর।

-জেডসি