ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ১১:০৬:১০ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

করোনায় বেকার হতে পারে আড়াই কোটি মানুষ: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:১৯ পিএম, ১৯ মার্চ ২০২০ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস গোটা বিশ্বের প্রায় আড়াই কোটি মানুষের কর্মসংস্থান কেড়ে নিতে পারে বলে জানিয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক শ্রম সংস্থা বা আইএলও। বিশ্ব অর্থনীতির ওপর করোনার প্রভাব মূল্যায়ন করতে গিয়ে গতকাল বুধবার এক বিবৃতিতে একথা জানায় আইএলও।

বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাস আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে বিশ্বের অর্থনৈতিক মন্দা ২০০৮ সালের পরিস্থিতিকে ছাড়িয়ে যেতে পারে। সেক্ষেত্রে প্রতিটি দেশের উল্লেখযোগ্য সংখ্যক মানুষ বেকার হয়ে যাবে এবং শ্রমজীবী শ্রেণির মানুষের আয় মারাত্মকভাবে কমে যাবে।

এই পরিস্থিতি মোকাবিলার উদ্দেশ্যে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রতিটি দেশকে এখনই এই ব্যাপারে করণীয় ঠিক করে তা বাস্তবায়ন করার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা।

২০১৯ সালের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে  প্রথম করোনাভাইরাসের প্রকোপ দেখা দেয়। বর্তমানে চীনের ৩০টি প্রদেশের পাশাপাশি বিশ্বের ১৬৫টি দেশে এই প্রাণঘাতী রোগ ছড়িয়ে পড়েছে। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের অন্তত দুই লাখ দুই হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন যাদের মধ্যে ৮৩ হাজার মানুষ সুস্থ হয়ে হাসাপাতাল ত্যাগ করেছেন। এছাড়া, এই ভাইরাসের কারণে এখন পর্যন্ত আট হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

-জেডসি