ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ৪:৫৫:২৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

করোনায় মৃত্যু হলে খিলগাঁও তালতলা কবরস্থানে দাফন

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৪১ এএম, ২০ মার্চ ২০২০ শুক্রবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কেউ মৃত্যুবরণ করলে খিলগাঁও তালতলা কবরস্থানে তার লাশ দাফন করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি)।এছাড়া, কমিউনিটি সেন্টারগুলোতে সব ধরনের অনুষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এই সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। একই সাথে হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার গুলশান নগর ভবনে ডিএনসিসির এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সভায় স্বাস্থ্যসেবা বিভাগের নির্দেশনা অনুসারে মেয়র আতিকুল ইসলামকে সভাপতি করে করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবেলার লক্ষ্যে একটি কমিটি গঠন করা হয়। কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা।

কমিটিতে ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও ডিএনসিসি এলাকার সব মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক, ঢাকা জেলা প্রশাসকের প্রতিনিধি, ঢাকা সিভিল সার্জন, ডিএনসিসি এলাকার সব জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক, প্রাথমিক শিক্ষার প্রতিনিধি, ঢাকা বিভাগীয় সমাজসেবা কার্যালয়, ঢাকা মেট্রোপলিটন পুলিশের প্রতিনিধি, আইইডিসিআরের প্রতিনিধি রয়েছেন। ডিএনসিসির স্বাস্থ্য কর্মকর্তা ডা: এমদাদুল হক এ কমিটির ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করবেন। সভা থেকে জানানো হয়, এ কমিটি করোনাভাইরাস প্রতিরোধসংক্রান্ত জাতীয় কমিটির নির্দেশনা বাস্তবায়ন করবে। করোনাভাইরাস প্রতিরোধের লক্ষ্যে সচেতনতা সৃষ্টি, প্রয়োজনে কোয়ারেন্টাইনসহ আর্থিক ও লজিস্টিক সহায়তার বিষয়ে পদক্ষেপ গ্রহণ করবে।

ডিএনসিসির ভারপ্রাপ্ত মেয়র মো: জামাল মোস্তফার সভাপতিত্বে গতকাল অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো: আবদুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরিফ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

-জেডসি