ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ২:৪৩:৩৫ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

এক সপ্তাহের মধ্যে করোনা পরীক্ষাগার স্থাপন: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:০৪ পিএম, ২৩ মার্চ ২০২০ সোমবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আগামী সাত থেকে আট দিনের মধ্যে দেশে করোনাভাইরাসের পরীক্ষাগার স্থাপন করা হবে বলে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সঠিক সময়ে আমরা প্ল্যান করেছি বলেই সময়মতো ব্যবস্থা নিতে পারছি। এখন পর্যন্ত আড়াই’শ টেস্ট করছি। ল্যাব শুরু করতে সঠিক ব্যবস্থাপনা প্রয়োজন। এজন্য কিছুটা সময় লাগছে।

সোমবার সচিবালয়ে সাংবাদিকদের সামনে করোনা পরিস্থিতি নিয়ে সংবাদ ব্রিফিংয়ে একথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীনে যখন করোনাভাইরাস ধরা পড়েছিল, তখন তাদের কাছেও পিপিই (ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী) ছিল না। এখনো আমাদের পিপিই অতোটা দরকার নেই।

করোনা মোকাবিলায় তিন মাস আগে থেকেই বাংলাদেশ প্রস্তুত ছিল জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা মোকাবিলায় কেউ আগে থেকে প্রস্তুত থাকে না। যুক্তরাষ্ট্রও ছিল না। এমনকি চীনেও কোনো প্রস্তুতি ছিল না। বাংলাদেশ তিন মাস আগে থেকে প্রস্তুত ছিল।

পিপি প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বের কোনো দেশেই আগে থেকে পিপি ছিল না। চীনেও ছিল না। পিপি কেউ আগে থেকে বানিয়ে রাখে না। এখন আমাদের কোনো পিপি সংকট নেই। আমরা প্রস্তুত আছি। আগেই সব চিন্তা করে রাখা যায় না। আমরা যতটুকু পেরেছি প্ল্যান মোতাবেক করছি।

স্কুল-কলেজ বন্ধ প্রসঙ্গে মন্ত্রী বলেন, যেখানে যুক্তরাজ্য-আমেরিকায় এখন স্কুল কলেজ বন্ধ হচ্ছে সেখানে আমরা অনেক আগে থেকেই সিদ্ধান্ত নিয়েছি। আমাদের আগে থেকে প্ল্যান ছিল বলে এসব করতে পারছি।

তিনি বলেন, যারা বিদেশ থেকে আসছেন তারা দেয়াল টপকিয়ে পর্যন্ত পালাচ্ছেন। তারা কেন এটা করছে জানি না। কোয়ারেন্টিন খুব জরুরি। তারা এটা মেনে চললে আরও ১০ জন আক্রান্ত হবে না। তারা কেন এটা করছে জানি না। আপনারা যদি কোয়ারেন্টিনে থাকেন তাহলে আপনাদের পরিবারকেও আমরা রক্ষা করতে পারবো। রোগ নির্ণয় সহজ হবে।

বিদেশ থেকে এখনও ফ্লাইট আসার বিষয়ে তিনি বলেন, যে দুএকটি ফ্লাইট চালু রয়েছে আগামীতে সেটাও হয়তো বন্ধ করা হবে। তখন আর একজনও আক্রান্ত ব্যক্তি দেশে ঢুকতে পারবে না।

মন্ত্রী বলেন, দেশকে দেশের মানুষকে আপনারা ঝুঁকিতে ফেলবেন না। ইরান, কাতার, সৌদি আরব ধর্মীয় অনুষ্ঠান বন্ধ করলেও আমাদের কিন্তু বন্ধ হয়নি। আমরা সীমিত করতে বলেছি সেটাও হচ্ছে না। আপনার স্কুল-কলেজ ছুটির আবেদন জানিয়েছিলেন, বন্ধ ঘোষণার পর দেখা গেলো কক্সবাজার বিচ লোকে লোকারণ্য। এজন্য তো বন্ধ করা হচ্ছিল না। আমাদের নিজেদের সচেতন হতে হবে আগে।

-জেডসি