ঢাকা, মঙ্গলবার ৩০, এপ্রিল ২০২৪ ১৮:১৫:৩৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৩৭ পিএম, ২৫ মার্চ ২০২০ বুধবার

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনের প্রধান কর্মকর্তা মিশেল ব্যাশেলে

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনের প্রধান কর্মকর্তা মিশেল ব্যাশেলে

বিশ্বব্যাপী ব্যাপকভাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার কিংবা শিথিল রাখার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। এই বিশ্ব সংস্থার মানবাধিকার বিষয়ক কমিশনের প্রধান কর্মকর্তা মিশেল ব্যাশেলে মঙ্গলবার নিউ ইয়র্কে প্রকাশিত এক বিবৃতিতে এ আহ্বান জানান।

তিনি বলেন, তার সংস্থা ইরান ও ভেনিজুয়েলার মতো দেশগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার অথবা অন্তত নিষেধাজ্ঞার শর্ত শিথিল করার আহ্বান জানাচ্ছে। এসব দেশের করোনাভাইরাস বিরোধী লড়াই যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য এ ব্যবস্থা নেয়া জরুরি বলে ব্যাশেলে উল্লেখ করেন।

জাতিসংঘের এই শীর্ষস্থানীয় কর্মকর্তার বিবৃতিতে বলা হয়, চলমান স্পর্শকাতর সময়ে গোটা বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থাকে রক্ষা করা এবং নিষেধাজ্ঞার শিকার দেশগুলোর কোটি কোটি মানুষকে সহায়তা করার জন্য এসব দেশের অর্থনৈতিক খাতকে টার্গেট করে যেসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে হয় তা তুলে নিতে হবে অথবা শিথিল করতে হবে।

জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান কর্মকর্তা বলেন, বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের চিকিৎসায় একটি দেশের পিছিয়ে পড়ার অর্থ হচ্ছে গোটা বিশ্বকে বিপদের মুখে ঠেলে দেয়া।

ইরানের ওপর প্রায় দুই বছর আগে আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞার বিরুদ্ধে সাম্প্রতিক সময়ে বিশ্বের বহু নেতা অবস্থান নিয়েছেন। তারা অবিলম্বে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আহ্বান জানিয়েছেন। বিশ্ব নেতাদের সঙ্গে এবার যুক্ত হলেন জাতিসংঘের এই পদস্থ কর্মকর্তা। আমেরিকার নিষেধাজ্ঞার কারণে বিদেশ থেকে ওষুধ ও চিকিৎসা সামগ্রী আমদানি করতে হিমশিম খেতে হচ্ছে ইরানকে।

-জেডসি