ঢাকা, শনিবার ২৭, এপ্রিল ২০২৪ ৯:৩১:৪৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

করোনায় দ্রুত পদক্ষেপ, নয়তো মহাবিপদ আসন্ন: জাতিসংঘ

ডেস্ক রিপোর্ট

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:০৬ পিএম, ২৯ মার্চ ২০২০ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

অতি দ্রুত প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা না হলে প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) অত্যন্ত দ্রুত ছড়িয়ে পড়তে পারে সর্তক করেছে জাতিসঙ্ঘ।আর এসব ব্যবস্থা সবাইকে মেনে চলারও আহ্বান জানিয়েছে সংস্থাটি।

শনিবার জাতিসঙ্ঘ এক বিবৃতিতে জানায়, কোভিড-১৯ ছড়িয়ে পড়া কমানোর জন্য বাংলাদেশ সরকার যেসব ব্যবস্থা গ্রহণ করেছে, তার সাথে জাতিসংঘ সম্পূর্ণরূপে একমত ও সহযোগিতা করতে প্রস্তুত।

বিবৃতিতে আরও বলা হয়, জাতিসঙ্ঘ, সুশীল সমাজ ও বেসরকারি প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্বে বাংলাদেশ সরকার অতি দ্রুততার সাথে বেশ কিছু ব্যবস্থা নিয়েছে। যার মধ্যে রয়েছে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন ও আইসোলেশন, ভাইরাসটির ঝুঁকির ব্যাপারে ব্যাপকভাবে অবহিত করা, সামাজিক দূরত্ব, সামাজিক সুরক্ষা এবং বিদ্যালয় ও জনসমাগম হয় এমন স্থানগুলো বন্ধ করে দেয়া।আমরা সবাইকে এসব ব্যবস্থা মেনে চলার আহ্বান জানাচ্ছি।

এসব ব্যবস্থার ফলে সরকার ও জাতিসঙ্ঘের সংস্থা, সুশীল সমাজ ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো দেশব্যাপী স্বাস্থ্যব্যবস্থা আরো জোরদার করার জন্য বেশ কিছুটা সময় পাবে এবং তার ফলশ্রুতিতে বাংলাদেশ সরকারকে এ মহামারি দমন করতে সহযোগিতা করতে পারবে।

এই জন্য প্রণীত ‘জাতীয় প্রস্তুতি ও সাড়াপ্রদান পরিকল্পনা হলো’ একটি পরিকল্পনার নথি, যা যৌথভাবে জাতিসঙ্ঘ ও বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট দপ্তর বেশ কিছু সুশীল সমাজের অংশীদার ও অন্যান্য প্রতিষ্ঠানের সহযোগিতায় প্রস্তুত করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈশ্বিক নির্দেশনার সাথে সঙ্গতি রেখে প্রস্তুত করা এই নথির উদ্দেশ্য হলো বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির প্রেক্ষাপটে সরকারের সাড়াপ্রদানে সহায়তা করতে জাতিসংঘের সংস্থা ও অংশীদারদের কার্যকরভাবে প্রস্তুত করা।

-জেডসি