ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১৪:১৬:১২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

করোনায় মৃত্যু ৬৯৪৫৬, আক্রান্ত প্রায় ১৩ লাখ

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:২৯ এএম, ৬ এপ্রিল ২০২০ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

মহামারি নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সোমবার সকাল পর্যন্ত পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, একদিনে করোনায় মৃতের সংখ্যা প্রায় পাঁচ হাজার। এছাড়া একই সময়ে আক্রান্ত হয়েছেন ৭০ হাজারেরও বেশি মানুষ।করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৯ হাজার ৪৫৬ জনে এবং আক্রান্তের সংখ্যা ১২ লাখ ৭৩ হাজার ৭০৯ জন। অপরদিকে ২ লাখ ৬২ হাজার ৪৮২ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে এই মহামারি শুরু হলেও এখন ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে আরও ভয়াবহ আকার নিয়েছে। আক্রান্তের সংখ্যায় সবার ওপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩৬ হাজার ৮৩০ জন এবং মৃত্যু হয়েছে ৯ হাজার ৬১৮ জনের।

মৃত্যুর দিক দিয়ে সবার ওপরে রয়েছে ইতালি। দেশটি যেন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। ইতালিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক লাখ ২৮ হাজার ৯৩৮ জন এবং মৃত্যু হয়েছে ১৫ হাজার ৮৮৭ জনের।

আক্রান্তের দিক দিয়ে ইতালিকে পার করে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে স্পেন। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩১ হাজার ৬৪৬ জন এবং মৃত্যু হয়েছে ১২ হাজার ৬৪১ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে এই ভাইরাসটির প্রাদুর্ভাব কমে আসলেও তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

-জেডসি