ঢাকা, শুক্রবার ১০, জুলাই ২০২০ ২:৫৫:৫২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ভেনিজুয়েলায় ৯০ টন ত্রাণ পাঠিয়েছে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:৫৫ পিএম, ৯ এপ্রিল ২০২০ বৃহস্পতিবার

ভেনিজুয়েলায় ৯০ টন ত্রাণ পাঠিয়েছে জাতিসংঘ

ভেনিজুয়েলায় ৯০ টন ত্রাণ পাঠিয়েছে জাতিসংঘ

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় আর্থিক সংকটের মুখে থাকা দেশ ভেনিজুয়েলাকে সাহায্যে জাতিসংঘের ৯০ টন ত্রাণ সামগ্রি নিয়ে একটি বিমান বুধবার কারাকাসে পৌঁছেছে। এসব ত্রাণের মধ্যে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রি রয়েছে। খবর এএফপি’র।

জাতিসংঘ জানায়, ভেনিজুয়েলায় পাঠানো এসব ত্রাণ সামগ্রির মধ্যে রয়েছে, স্বাস্থ্য কর্মীদের জন্য ২৮ হাজার পার্সোনাল প্রটেক্টিভ ইকুয়িপমেন্ট কিটস, অক্সিজেন কনসেন্ট্রেটর্স, পেডিয়াট্রিক বেডস, পানি বিশুদ্ধকরণ সামগ্রি ও হাইজিন কিটস।

ভেনিজুয়েলা বিষয়ক জাতিসংঘের মানবাধিকার সমন্বয়ক পিটার গ্রোম্যান বলেন, ‘কোভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়া ভেনিজুয়েলাকে সহায়তায় এটি জাতিসংঘের প্রথম মানবিক সাহায্য।’

ক্রমবর্ধমান অর্থনৈতিক সংকটের মুখে থাকা ভেনিজুয়েলায় করোনাভাইরাসে ১৬৭ জন আক্রান্ত হয়েছে এবং ৯ জন মারা গেছে। দেশটি আর্থিক সংকটে থাকায় সেখানে মৌলিক খাদ্য ও ওষুধের ঘাটতি রয়েছে। এতে বাধ্য হয়ে প্রায় ৫০ লাখ মানুষ দেশ ছেড়ে পালিয়েছে।

ভেনিজুয়েলায় থাকা ইউনিসেফ প্রতিনিধি হার্ভি লুদোভিক ডি লাইস জানান, এই ত্রাণ করোনাভাইরাস মোকাবেলায় করা সাহায্যের প্রথম কিস্তি। ভেনিজুয়েলার ১৪টি হাসপাতাল, ৫০টি ক্লিনিক ও শিশু লালন-পালন কেন্দ্রে ‘শিশু, নারী ও হতদরিদ্র পরিবারকে সহায়তায় এগুলো কাজে লাগানো হবে।

ল্যাটিন আমেরিকার অন্যান্য অনেক দেশের মতো সমাজতান্ত্রিক এদেশের প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ঝুঁকিপূর্ণ লোকজনের মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে দেশব্যাপী কোয়ারেন্টিন ঘোষণা করে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ও সীমান্ত বন্ধ করে দিয়েছেন।