ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ১৫:৪৮:৩৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

উচ্চ তাপমাত্রায়ও দীর্ঘ সময় টিকে থাকতে পারে করোনা

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১২ পিএম, ১৫ এপ্রিল ২০২০ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ফ্রান্সের একদল বিজ্ঞানী জানিয়েছেন, নতুন করোনাভাইরাস উচ্চ তাপমাত্রায়ও দীর্ঘ সময় ধরে টিকে থাকতে পারে। প্রায় এক ঘণ্টা ৬০ ডিগ্রি সেলসিয়াস (১৪০ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রায় তারা এই ভাইরাসকে রেখেছিলেন। এতে দেখা যায়, করোনা সেখানেও পুনরুৎপাদন করতে সক্ষম বলে হংকংয়ের সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয়।

ফ্রান্সের দক্ষিণাঞ্চলের অ্যাইক্স-মার্সেলে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেমি চ্যারেল এবং তার সহকর্মীদের গবেষণায় এমন তথ্য উঠে আসে। তারা বলছেন, ভাইরাসটিকে মেরে ফেলার জন্য তাপমাত্রা প্রায় পুরোপুরি ফুটন্ত অবস্থায় নিতে হয়েছিল। শনিবার বায়োআরএক্সআইভিডটওআরজির ওয়েবসাইটে নন-পিয়ার-রিভিউড গবেষণা প্রতিবেদনে এসব তুলে ধরা হয়।

গবেষকরা বলেছেন, এই তাপমাত্রায় ভাইরাসটি কম সংক্রামক হলেও বেঁচে থাকা অবশিষ্ট অংশ আবারও সংক্রমণ ঘটানোর জন্য কার্যকর থাকে।

করোনাভাইরাস নিয়ে ফরাসী বিজ্ঞানীদের নতুন এই গবেষণা, ল্যাবে কর্মরত টেকনিশিয়ানদের নিরাপত্তার বিষয়টিকে জটিলতায় ফেলছে। ভাইরাল কার্যক্রম পরীক্ষার জন্য আদর্শ মানসম্মত আফ্রিকান সবুজ বানরের কিডনি সেলে ভাইরাসটি সংক্রমিত করেছিলেন বিজ্ঞানীরা। আর জার্মানির বার্লিনের একজন রোগীর শরীর থেকে ভাইরাসটির নমুনা নোওয়া হয়েছিল।

ভিন্ন দুটি নোংরা ও পরিষ্কার পরিবেশে পৃথক টিউবে প্রাণীর প্রোটিনসহ ভাইরাসটি রাখা হয়েছিল। পরিষ্কার পরিবেশে ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ভাইরাসটিকে তাপ দেয়ার পর দেখা যায়, ভাইরাস কম কার্যকর হয়েছে। কিন্তু নোংরা পরিবেশে রাখা ভাইরাসটি একই তাপমাত্রায় তখনও বেঁচে ছিল এবং পুনরুৎপাদন অব্যাহত রেখেছে।

এদিকে, করোনাভাইরাস পরীক্ষা করার জন্য বিশ্বজুড়ে প্রতিনিয়ত চাহিদা বাড়ছে। কিন্তু এই পরীক্ষা কার্যক্রম অধিকাংশই সম্পন্ন হয়ে, কম সুরক্ষিত ল্যাবে। ভাইরাসের নমুনার সঙ্গে ল্যাবের টেকনিশিয়ানরা সরাসরি সংস্পর্শে আসেন। গবেষকরা তাগিদ দিয়েছেন, ল্যাবে পরীক্ষার আগে ভাইরাসটিকে নিষ্ক্রিয় করা প্রয়োজন।

এর আগে, ইবোলা-সহ প্রাণঘাতী আরও বেশ কিছু নিয়ে ভাইরাসের গবেষণা করা হয়। ফরাসী গবেষকরা বলেছেন, উচ্চ তাপমাত্রায় এই ভাইরাসটি মারা যেতে পারে। সেক্ষেত্রে ভাইরাসটিকে ১৫ মিনিটে মেরে ফেলার জন্য সর্বোচ্চ ৯২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা প্রয়োজন।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো করোনার উপস্থিতি নিশ্চিত হন দেশটির স্বাস্থ্যকর্মীরা। চীনে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ২৪৯ এবং মারা গেছেন ৩ হাজার ৩৪১ জন। চীনের গণ্ডি পেরিয়ে বিশ্বের ২২০টিরও বেশি দেশ এবং অঞ্চলে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসটি। পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

-জেডসি