ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ২০:১৬:৫৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ইঁদুরের শরীরে করোনা ভ্যাকসিন কাজ করেছে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:১৭ পিএম, ১৭ এপ্রিল ২০২০ শুক্রবার

ইঁদুরের শরীরে করোনার ভ্যাকসিন প্রয়োগে কাজে হয়েছে

ইঁদুরের শরীরে করোনার ভ্যাকসিন প্রয়োগে কাজে হয়েছে

করোনাভাইরাসের ভ্যাকসিন ইঁদুরের দেহে প্রয়োগ করে ভালো ফলাফল পাওয়া গেছে বলে জানিয়েছেন কিজমেকিয়া কোরবেট নামের এক গবেষক। করোনার ভ্যাকসিন উদ্ভাবনে কাজ করতে গিয়ে তিনি দেখেছেন, ওষুধটি ইঁদুরের শরীরে প্রয়োগ করলে সেটি নীল বর্ণ ধারণ করে। অর্থাৎ ওষুধটি ইমিউন সিস্টেম শক্তিশালী করতে কাজে দেয়।

মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস-এর প্রতিবেদনে বলা হয়, চলতি মাসের শুরুর দিকে গবেষণায় করোনার প্রতিষেধক তৈরিতে কাজে নামে নর্থ ক্যারেলিনায় জন্ম নেওয়া কিজমেকিয়া কোরবেট। ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ'র (এনআইএইচ) একদল গবেষক নিয়ে তিনি করোনাভাইরাস নির্মূলে কাজ করছেন।

কিজমেকিয়া কোরবেটের নেতৃত্বে গবেষক দলটি চেষ্টা করছে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার ভ্যাকসিন আবিষ্কার করে করোনাভাইরাস ঠেকাতে। গবেষকরা বলছেন, তারা ইতিমধ্যে একটি ভ্যাকসিনের নমুনা তৈরি করেছেন, যেটি ইঁদুরে শরীরে প্রয়োগ করা হয়েছে।

কিজমেকিয়া জানান, ভ্যাকসিনটি প্রয়োগের কিছুক্ষণের মধ্যেই রক্তের বর্ণ নীল হতে শুরু করার অর্থ হলো এটি ইমিউন সিস্টেম শক্তিশালী করতে কাজে দিচ্ছে।

এটিকে একটি বিস্ময়কর ফল বলেও মন্তব্য করেন তিনি।

এরই মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে ওষুধটির। ২০২১ সালের মাঝামাঝি এই ভ্যাকসিন বাজারে আসতে পারে বলে জানিয়েছেন কিজমেকিয়া।