ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ৪:৩৯:২৬ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

প্রায় ৯৭ ভাগ কারখানায় পোশাক শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৫২ পিএম, ২১ এপ্রিল ২০২০ মঙ্গলবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সদস্যভুক্ত ৯৬ দশমিক ৬৪ শতাংশ কারখানার শ্রমিকদের মার্চের বেতন-ভাতা পরিশোধ করা হয়েছে। বিজিএমইএ’র সদস্য কারখানা রয়েছে ২ হাজার ২৭৪টি, যার মধ্যে বেতন-ভাতা পরিশোধ হয়েছে ২ হাজার ১৫৩টি কারখানার। তবে এখনও ১২১টি কারখানায় বেতন হয়নি।

আজ মঙ্গলবার (২১ এপ্রিল) বিজিএমইএ থেকে এসব তথ্য জানানো হয়েছে। বিজিএমইএ থেকে আরও জানানো হয়, তাদের সদস্য কারখানার ২৩ লাখ ৮৯ হাজার ৫০০ জন শ্রমিকের বেতন-ভাতা পরিশোধ করা হয়েছে। সদস্যভুক্ত মোট ২ হাজার ২৭৪ কারখানার মধ্যে ঢাকা মহানগর এলাকায় রয়েছে ৩৬০টি। এর মধ্যে মার্চের বেতন-ভাতা দিয়েছে ৩৩৯টি প্রতিষ্ঠান। তবে বেতন হয়নি ২১টি কারখানায়।

এছাড়া গাজীপুরে ৮০৮টি কারখানার মধ্যে বেতন দিয়েছে ৭৬৪টি, সেখানে বাকি রয়েছে ৪৪টি প্রতিষ্ঠানের। সাভার ও আশুলিয়ায় ৪৭১টির মধ্যে বেতন দিয়েছে ৪৫৮টি, বাকি রয়েছে ১৩টি। নারায়ণগঞ্জের ২৬৯টি পোশাক কারখানার মধ্যে বেতন দিয়েছে ২৬০টি, সেখানে বাকি রয়েছে ৯টি। চট্টগ্রামের ৩২৪টি কারখানার মধ্যে বেতন দিয়েছে ২৯৩টি, সেখানেও বাকি ৩১টি।

এছাড়া বিভিন্ন এলাকায় অবস্থিত আরও ৪২টি কারখানার মধ্যে বেতন দিয়েছে ৩৯টি বাকি রয়েছে ৪টির।

তবে বিজিএমইএ-এর সদস্য নয় এমন যেসব প্রতিষ্ঠান রয়েছে ও যারা সাব কন্টাক্ট-এ কাজ করেন সেসব কতগুলো কারখানার শ্রমিক বেতন পাননি তার কোনোও হিসেব নেই এ সংগঠনের কাছে।

-জেডসি