ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ৬:৩৫:১৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ঢাকার বায়ু মানে উন্নতি হলেও ‘অস্বাস্থ্যকর’

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:২৫ পিএম, ১ মে ২০২০ শুক্রবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে এক রকম লকডাউন হয়ে আছে ঢাকা। যান চলাচল পুরোপুরি নিয়ন্ত্রিত। নেই কালো ধোঁয়া। পরিচ্ছন্ন পরিবেশ।এতে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) বাংলাদেশের রাজধানী ঢাকার বাতাসের মানের উন্নতি হলেও এখনো ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে।শুক্রবার সকালে ১০৪ একিউআই স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ৫ম খারাপ অবস্থানে ছিল ঢাকা।সকাল ৯টা ১৮ মিনিটে ১৫৪ একিউআই স্কোর ছিল জনবহুল এ শহরের। যার অর্থ ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’।

একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

চীনের বেইজিং, পাকিস্তানের লাহোর এবং ইন্দোনেশিয়ার জাকার্তা যথাক্রমে ১৯৭, ১৯১ এবং ১৫৮ স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় খারাপ অবস্থানে রয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারের নির্দেশে রাজধানীসহ সারাদেশে জনসাধারণ ও যানচলাচল সীমিত করা হয়েছে। তবুও বাতাসের মানের কোনো উন্নতি হচ্ছে না। অবশ্য বৃহস্পতিবার সকালে ৯১ একিউআই স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ২০তম অবস্থানে ছিল এ শহর।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

একিউআই স্কোর ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান ‘গ্রহণযোগ্য’ বলে ধরে নেয়া হয়।

জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। বর্ষা মৌসুমে দূষণ কিছুটা কমে।

-জেডসি