ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ০:৪৩:০০ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

রোহিঙ্গাসহ ১৭৪ জন আক্রান্ত, ১৩শ’ ঘর লকডাউন

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:০০ পিএম, ১৭ মে ২০২০ রবিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কক্সবাজারে এখন পর্যন্ত ৪ রোহিঙ্গাসহ ১৭৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে শনিবার (১৬ মে) ১ রোহিঙ্গাসহ ২৩ জন নতুন আক্রান্তের তথ্য জানিয়েছে কক্সবাজার মেডিকেল কলেজের ডা. অনুপম বড়ুয়া।

এ ঘটনায় উখিয়ার ওই ৪ রোহিঙ্গার ঘরসহ ১৩০৭টি বসত ঘর লকডাউন করেছে ক্যাম্প কর্তৃপক্ষ। এছাড়াও লাল পতাকা টানিয়ে ক্যাম্পের ওই সব এলাকা বিশেষ নজরদারির আওতায় আনা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দ্দৌজা।

তিনি বলেন, উখিয়ার কুতুপালংস্থ ১ ওয়েস্ট এফ ব্লকে ১২৭৫ পরিবার, ২ ওয়েনাপ ডি ব্লকে ২০ পরিবার ও ১ ওয়েস্ট সি ব্লকে ১২ পরিবার ঘর লকডাউন করা হয়েছে। এ ১৩০৭ পরিবারে অন্তত ৬ হাজার বেশি রোহিঙ্গা অবরোধের আওতায় পড়েছে। লকডাউন ঘোষণার পর থেকে এসব রোহিঙ্গাদের বাড়িতে লাল পতাকা টানিয়ে দিয়ে লকডাউনের আওতায় আসা পরিবারগুলোর জন্য বিশেষ নজরদারি অব্যাহত রেখেছে পুলিশসহ অন্য আইন-শৃঙ্খলা বাহিনী।

গত ৪৫ দিনে মোট ৩ হাজার ৭৩১ জন সন্দেহভাজন রোগীর করোনা ভাইরাস পরীক্ষা করা হয় কক্সবাজার মেডিকেল কলেজে স্থাপিত ল্যাবে। তার মধ্যে ১৮৯ জনের রিপোর্ট করোনা পজেটিভ পাওয়া গেল। এর মধ্যে মহেশখালীতে ১২ জন, টেকনাফে ৭ জন, উখিয়ায় ২১ জন, রামু ৩ জন, চকরিয়ায় ৬১ জন, কক্সবাজার সদরে ৪৩ জন, কুতুবদিয়ায় ১ জন এবং পেকুয়ায় ২২ জন রয়েছে। এর সাথে যুক্ত হলো ৪ জন রোহিঙ্গা। অন্যান্যরা কক্সবাজার জেলার নিকটবর্তী বান্দরবান জেলার বাসিন্দা এবং চট্টগ্রামের লোহাগাড়া ও সাতকানিয়ার বাসিন্দা।

-জেডসি